তিতাস নদী দখল ও দূষণকারীদের চিহ্নিত করে নদীর সীমানা নির্ধারণের দাবিতে ব্রাহ্মণবাড়িয়ায় মানববন্ধন

0
29

তিতাস একটি নদীর নাম” ব্রাহ্মণবাড়িয়ায় যে তিতাস নদীকে ঘিরে তৈরি হয়েছিল বাংলা সাহিত্যের কালজয়ী উপন্যাস সে নদী এখন মরা খালে পরিণত হয়েছে।

 

অবৈধ দখল আর দূষণে নদীটি তার রূপলাবণ্য হারিয়ে এখন অস্তিত্ব সংকটে। ব্রাহ্মণবাড়িয়ার নবীনগরের তিতাস নদী দখল ও দূষণের প্রতিবাদে মানববন্ধন করেছে “নোঙর বাংলাদেশ” নবীনগর উপজেলা শাখা। শনিবার বেলা ১১টায় নবীনগর লঞ্চঘাট টার্মিনালে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। নবীনগর উপজেলা নদী ও প্রাণ-প্রকৃতি সুরক্ষা সামাজিক সংগঠন নোঙরের আহ্বায়ক সাংবাদিক মিঠু সূত্রধর পলাশের সভাপতিত্বে মানববন্ধনে উপস্থিত ছিলেন ব্রাহ্মণবাড়িয়া জেলা নোঙরের সভাপতি শামীম আহমেদ, সাধারণ সম্পাদক খালেদা মুন্নী, নবীনগর প্রেসক্লাবের সভাপতি জালাল উদ্দিন মনির, সাধারণ সম্পাদক সাইদুল আলম সোহরাব, মো. নূরে আলম, মো. হুমায়ুন কবিরসহ এলাকার সুধী সমাজের নেতৃবৃন্দরা মানববন্ধনে উপস্থিত ছিলেন। এসময় বক্তারা বলেন, তিতাস নদী দখল ও দূষণকারীদের চিহ্নিত করে আইনের আওতায় আনা ও নদীখননের নামে তামাসা না করে নদীর সীমানা নির্ধারণ করে নদী খনন করাসহ পৌর এলাকার ময়লা নদীতে না ফেলার জোর দাবী জানান। সংশ্লিষ্টরা জানিয়েছেন নদীর নাব্যতা ফেরাতে নদী খননের কাজ চলছে, দ্রুত শুরু হবে নদী দখলদারদের বিরুদ্ধে অভিযান।

 

তিতাস নদীকে ঘিরে একসময় সমৃদ্ধ ছিল ব্রাহ্মণবাড়িয়া ব্যবসা-বাণিজ্য কৃষিসহ স্থানীয় অর্থনীতি কিন্তু কালের বিবর্তনের সেই তিতসই এখন পরিণত হয়েছে শুরু খালে। সেই সাথে প্রভাবশালীদের দৌরাত্ম পাশাপাশি গড়ে উঠেছে অবৈধ স্থাপনা।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে