ভাষাসৈনিক সৈয়দ বদরুদ্দীন হোসাইন উৎসবে সম্মাননা পাচ্ছেন আবুল হায়াত ও মান্নান হীরা

0
58

ভাষাসৈনিক, শিক্ষাবিদ পদাতিকের আজীবন সভাপতি প্রয়াত নাট্যজন সৈয়দ বদরুদ্দীন হোসাইনের ১০১তম জন্মদিন উপলক্ষে বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে ১৬ মে চার দিনব্যাপী ‘সৈয়দ বদরুদ্দীন হোসাইন স্মৃতি নাট্য উৎসব ও স্মারক সম্মাননা ২০২৪’-এর আয়োজন করা হয়েছে। মঙ্গলবার বিকেলে বাংলাদেশ শিল্পীকলা অ্যাকডেমির সেমিনার কক্ষে সংবাদ সম্মেলনে বিষয়টি জানানো হয়।

এসময় বলা হয়, এ বছর যে দু’জন নাট্যব্যক্তিত্ব পাচ্ছেন স্মারক সম্মাননা, তারা হলেন আবুল হায়াত ও মান্নান হীরা (মরণোত্তর)।
১৬ মে বিকাল ৫টায় জাতীয় নাট্যশালার মূল হলের লবিতে প্রদীপ প্রজ্বালনের মাধ্যমে এ নাট্য উৎসবের উদ্বোধন করবেন প্রধান অতিথি সংস্কৃতি প্রতিমন্ত্রী নাহিদ ইজাহার খান। বিশেষ অতিথি থাকবেন বিশিষ্ট নাট্যজন ম হামিদ, মামুনুর রশিদ ও বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলি লাকী। উদ্বোধনী অনুষ্ঠান শেষে জাতীয় নাট্যশালার মূল হলে স্মারক সম্মাননা প্রদান করা হবে। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন দলের সভাপতি তাসনিন হোসাইন তানু।
বদরুদ্দীন হোসাইনের জন্মদিন উপলক্ষে পদাতিক নাট্য সংসদ ২০১০ সাল থেকে প্রতিবছর এ নাট্যোৎসবের আয়োজন করে আসছে। এ আয়োজনে পদাতিক নাট্য সংসদসহ দেশের আটটি নাটকের দল নাগরিক নাট্য সম্প্রদায়, আরণ্যক নাট্যদল, থিয়েটার, থিয়েটার আর্ট ইউনিট, নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, বাতিঘর, নবরস, খোকন বয়াতি ও তাঁর দল এবং ভারতের কলকাতার সযতাষপুর অনুভিতন দুটি নাটক নিয়ে অংশগ্রহণ করবে। জাতীয় নাট্যশালার মূল হল, এক্সপেরিমেন্টাল হল ও স্টুডিও থিয়েটার হলে থাকছে নাটকের প্রদর্শনী।
প্রতিদিন বিকাল ৫টা হতে সন্ধ্যা ৬টা ৩০ মিনিট পর্যন্ত জাতীয় নাট্যশালার মূল হলের সম্মুখ প্রান্তে উন্মুক্ত মঞ্চে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। উৎসব শেষ হবে ১৯ মে।
স্বাধীনতা-উত্তর বাংলাদেশে নাট্যশিল্পের বিকাশ ও গ্রুপ থিয়েটার আন্দোলনে অবদানের জন্য পদাতিক নাট্য সংসদ ১৫ বছর ধরে সম্মাননা প্রদান করেছে। এ পর্যন্ত যারা সম্মাননা পেয়েছেন, তারা হলেন– নাট্যব্যক্তিত্ব মামুনুর রশীদ, বেগম শিমূল ইউসুফ, ম. হামিদ, বেগম ফেরদৌসী মজুমদার, রামেন্দু মজুমদার, নাসির উদ্দীন ইউসুফ, আতাউর রহমান, কেরামত মওলা, আলী যাকের, সৈয়দ শামসুল হক (প্রয়াত), অধ্যাপক মমতাজ উদ্দীন আহমদ, আসাদুজ্জামান নূর, ড. ইনামুল হক, সারা যাকের, প্রয়াত এস এম সোলায়মান (মরণোত্তর), লাকী ইনাম, অধ্যাপক ড. সৈয়দ জামিল আহমেদ, নাট্যাচার্য সেলিম আল দীন (মরণোত্তর), লিয়াকত আলী লাকী ও নাট্যজন গোলাম সারোয়ার, আবু মুহাম্মাদ মুরতাইশ কচি (মরণোত্তর) ও কাজী রফিক, খায়রুল আলম সবুজ ও রাইসুল ইসলাম আসাদ, বঙ্গজিৎ দত্ত (মরণোত্তর) ও দেবপ্রসাদ দেবনাথ মাসুম আজিজ (মরণোত্তর) ও তারিক আনাম খান।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে