কুলাউড়ায় মনমাতা‌নো সাংস্কৃ‌তিক সন্ধ্যা উদযাপন

0
46

সজল ম‌ল্লিক, কুলাউড়া প্রতি‌নি‌ধি: কুলাউড়ায় জাতীয় তরুণ সংঘের আয়োজনে ও জুবেদ চৌধুরী ক্রীড়া ও ফুটবল একাডেমির সহযোগিতায় এবং হাওয়াইন গিটার পরিষদ ঢাকা এর সম্মিলিত অংশগ্রহণে ৫ অক্টোবর শুক্রবার সন্ধ‌্যা ৭ ঘ‌টিকায় পৌর মিলনায়তনে এক আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।কুলাউড়া পৌরসভার মেয়র অধ্যক্ষ সিপার উদ্দিন আহমদ এর সভাপতিত্বে ও তরুণ সংঘের উপদেষ্ঠা, শিক্ষক,সাংবাদিক স্বপন কুমার দেব রতনের উপস্থাপনায় আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ পুলিশের সিলেট রেঞ্জের এডিশনাল ডিআইজি বিপ্লব বিজয় তালুকদার। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেট মেট্রোপ‌লিটন ডিসি (ট্রাফিক) ফয়সাল মাহমুদ, ঢাকার স্যার জগদীশ চন্দ্র বসু ইনস্টিটিউট ও কলেজের অধ্যক্ষ ফরহাদ আজিজ, বাংলাদেশ হাওয়াইয়ান গীটার শিল্পী পরিষদের নির্বাহী সভাপতি হাসানুর রহমান বাচ্চু, সাধারণ সম্পাদক কবির আহমেদ, কুলাউড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা বিনয় ভুষণ রায়, বীর মুক্তিযোদ্ধা ভাষাসৈনিক আব্দুর রাজ্জাক চৌধুরী, রাজনীতিবিদ রফিকুল ইসলাম টিপু, প্রভাষক সজল মল্লিক, প্রভাষক জয়ন্ত কুমার দেব নাথ, ডা: অরুনাভ দে। সভার প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, কুলাউড়া অপরুপ প্রাকৃতিক সৌন্দর্যে ভরপুর, এই এলাকার সুসন্তানরা আগামী প্রজন্মের নেতৃত্ব দিবে। তিনি মেয়র সিপার উদ্দিন আহমেদ সম্পর্ক বলেন, দেশের উন্নয়ন তখনই সম্ভব হয় যখন মানুষ তাদের প্রতিনিধি হিসাবে একজন শিক্ষিত মানুষ কে নির্বাচিত করেন। সংগীত সম্পর্কে তিনি বলেন, সঙ্গীত ও ক্রীড়াতে যারা জড়িত থাকে তাদের মধ্যে অপরাধ প্রবণতা কম। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন জাতীয় তরুণ সংঘের সাধারণ সম্পাদক জ্যোতি বিকাশ দেব। মেয়র অধ্যক্ষ সিপার উদ্দিন আহমদ বলেন, কুলাউড়া একটি ঐতিহ্যবাহী সাংস্কৃতিক এলাকা। তিনি কুলাউড়ায় আগত সকল অতিথিবৃন্দকে ধন্যবাদ জ্ঞাপন করেন এবং বলেন কুলাউড়া পৌর মিলনায়তন কক্ষটি সব ধরনের সাংস্কৃতিক অনুষ্ঠানের জন্য উন্মুক্ত করা হবে। তিনি আগত অতিথিবৃন্দকে ক্রেস্ট প্রদান করেন।অনুষ্ঠানের শুরুতে প্রধান অতিথি বিপ্লব বিজয় তালুকদারকে ফুল দিয়ে বরণ করেন তরুণ সংঘের উপদেষ্ঠা ডা. অরুণাভ দে, সভাপতি আবুল খায়ের ফয়ছল, একে. সমছু, শফিক মিয়া আফিয়ান, রুবেল আহমদসহ সংঘের নেতৃবৃন্দ এবং বাংলাদেশ হাওয়াইয়ান গীটার শিল্পী পরিষদ ঢাকার শিল্পীদের ফুল দিয়ে বরণ করেন তরুণ সংঘের শিল্পীরা।

 

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে এক চমৎকার সাংস্কৃতিক সন্ধ্যা অনুষ্ঠিত হয়। এ পর্বের অনুষ্ঠানটি সঞ্চালনা করেন শুভশ্রী দেব শ্রেয়া। জাতীয় তরুণ সংঘ কুলাউড়ার শিল্পী বৃন্দ বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ও আমার দেশের মাটি তোমার পরে ঠেকাই মাথা গানের মাধ্যমে সাংস্কৃতিক অনুষ্ঠানের সূচনা করেন। পরে তারা কয়েকটি সমবেত ‌লোকসংগীত পরিবেশন করেন। তাছাড়া ও সঙ্গীত পরিবেশন করেন আদিত্য দাস হৃদয়,তমাল পাল, শুভশ্রী শ্রেয়া, উপমা দেব হীয়া, সৃষ্টি অধিকারী, শ্রাবন্তী সিনহা, বিদীপ্তা সরকার,এ‌্যা‌নি সহ আরো অনেকে।

অনুষ্ঠানের মূল আকর্ষণ ছিল প্রধান অথিতি ডিআইজি বিপ্লব বিজয় তালুকদারের চমৎকার দুটি সংগীত পরিবেশন। তিনি একটি হাসন রাজার গান এবং একটি লালন গীতি গেয়ে দর্শকদের মাতিয়ে রাখেন। সঙ্গীত পরিবেশন করেন বাংলাদেশ টেলিভিশনের বিশিষ্ট গজল শিল্পী কামাল আহমদ। উক্ত অনুষ্ঠানে গীটার বাজিয়ে দর্শকদের মোহিত করেন বাংলাদেশ হাওয়াইন গিটার পরিষদ ঢাকার বিশিষ্ট গিটার বাদক এবং স্যার জগদীশচন্দ্র বোস ইনস্টিটিউটের অধ্যক্ষ ফরহাদ আজিজ, হাসানুর রহমান বাচ্চু, রুমানা সুলতানা, মনোয়ার আক্তার মিনু। অনুষ্ঠানে তবলায় ছিলেন সুজন দে,এবং কিবোর্ডে ছিলেন বিজয় মল্লিক।

 

এছাড়াও হাওয়াইন গিটার পরিষদের ঢাকাস্থ শিল্পীবৃন্দ এবং কুলাউড়ার সাংস্কৃতিক অঙ্গনের পরিচিত শিল্পীবৃন্দের সম্মিলিত অংশগ্রহণে ৬ অক্টোবর শনিবার সন্ধ্যা ৭ ঘটিকায় জুবেদ চৌধুরী ক্রীড়া ও ফুটবল একাডেমির প্রধান উদ্যোক্তা ইউকে প্রবাসী এমাদুল মান্নান চৌধুরী তারহাম এর বাড়ি কৌলায় একাডেমির অস্থায়ী কার্যালয়ে ক্রীড়া প্রশিক্ষক সুহেল আহমেদ উপস্থাপনায় চমৎকার সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। ঢাকাস্থ হাওয়াইন গিটার শিল্পীবৃন্দ হাওয়াইন গিটার বাজিয়ে সবাইকে মাতিয়ে রাখেন। উক্ত অনুষ্ঠানে কয়েকটি গজল পরিবেশন করেন বাংলাদেশ টেলিভিশন ও বেতারের বিশিষ্ট শিল্পী কামাল আহমেদ। বাংলাদেশ হাওয়াইন গিটার পরিষদের সভাপতি হাসানুর রহমান বাচ্চু জগদীশচন্দ্র বসু ইনস্টিটিউটের প্রিন্সিপাল ফরহাদ আজিজ হৃদয়স্পর্শী গিটার বাজিয়ে সকলকে মোহিত করেন। গিটার শিল্পী রুমানা সুলতানা মনোয়ারা আক্তার মিনু চমৎকারভাবে গিটার বাজান। সঙ্গীত পরিবেশন করেন ডক্টর রজত কান্তি ভট্টাচার্য,নান্টু দাস, প্রভাষক সজল মল্লিক, দিলীপ ঘোষ, সুমিত্রা ভট্টাচার্য মিত্রা। এছাড়াও উপস্থিত ছিলেন বিশিষ্ট সাংবাদিক শিক্ষক স্বপন কুমার দেব রতন ,বিপুল চক্রবর্তী, সংগঠক নির্মাল‌্য মিত্র সুমন, প্রভাষক জয়ন্ত কুমার দেবনাথ, সহ অসংখ্য গুনি ব্যক্তিবর্গ। অনুষ্ঠানে তবলায় ছিলেন দীপংকর চন্দ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে