কুয়াশার চাদরে ঢাকা সারা দেশ

0
654

{CAPTION}
জানুয়ারি শুরু হলো তবু সেরকম শীতের দেখা এখনো মেলেনি। গ্রামাঞ্চলে কিছুটা শীতল হাওয়া বইলেও ঢাকাসহ দেশের বড় বড় নগরীতে শীতের দাপট সামান্যই। বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধির ব্যাপারটি বুঝতে এখন আর বিশেষজ্ঞ হওয়া লাগবে না। ধীরে ধীরে আমাদের এই নীল পৃথিবী আরও উষ্ণ হচ্ছে, কমে যাচ্ছে শীতের তীব্রতা এবং ব্যাপ্তি আর তার সাথে যোগ হচ্ছে বাড়তি উষ্ণায়ন।
তবে আজ হঠাৎ করেই ঢাকা সহ সারা দেশে, বিশেষত নদ-নদীর অববাহিকা সংলগ্ন অঞ্চলে পাতলা কুয়াশা পরিলক্ষিত হচ্ছে। পাওয়া যাচ্ছে কিছুটা শীতল আমেজ। আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে আজ রাতের দিকে তাপমাত্রা আরও ২-৩ ডিগ্রি কমতে পারে।
শুষ্ক আবহাওয়ার দরুন বাড়ছে শিশু ও বৃদ্ধদের কষ্ট। হাসপাতালগুলোতে এই ধরণের রোগে আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ছে। ঢাকার কিছু এলাকায় তীব্র গ্যাস সংকট এই সমস্যার সাথে যোগ করেছে নতুন মাত্রা। চিকিৎসকেরা বলছেন এইরকম শুষ্ক আবহাওয়ায় বাতাসের ধোয়া ও ধূলার মাধ্যমে রোগ-জীবানু দ্রুত ছড়াতে পারে তাই শিশু ও বয়স্কদের এখন দরকার বাড়তি যত্ন। যারা বাইরে কাজ করেন তাদের উচিত নাক-মুখ ঢেকে কাজ করা। সর্দিকাশিতে আক্রান্ত রোগীর সংস্পর্শ থেকে দূরে থাকা। কেউ আক্রান্ত হলে অবহেলা না করে দ্রুত চিকিৎসার ব্যবস্থা করা। পুষ্টিকর খাবার ও প্রচুর পরিমাণে বিশুদ্ধ পানি পান করা।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে