ডিজিটাল সনদ ব্যাংক গড়ে তোলার ওপর গুরুত্বারোপ শিক্ষামন্ত্রীর

0
3

দেশের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে অধ্যয়নরত ৪৫ লাখ শিক্ষার্থীর সার্টিফিকেট সংরক্ষণের জন্য একটি ডিজিটাল সনদের ব্যাংক গড়ে তোলার ওপর গুরুত্বারোপ করেছেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী।

তিনি গতকাল রাজধানীর গুলশান-তেজগাঁও লিংক রোডস্থ বাংলাদেশ রিসার্চ অ্যান্ড এডুকেশন নেটওয়ার্ক (বিডিরেন) এর নতুন কার্যালয় উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ বিষয়ে গুরুত্বারোপ করেন।
তিনি বলেন, দেশের এসব শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে শিক্ষার্থীদের সার্টিফিকেট পোর্টফোলিও তৈরিতে এ সংস্থা  সহায়তা করতে পারে।
শিক্ষামন্ত্রী বলেন, দেশের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোতে শিক্ষা ও গবেষণা নেটওয়ার্ক স্থাপনের মাধ্যমে ২০৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশ গঠনেও এটা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করা হচ্ছে ।
এসময় তিনি দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়ের অধীন কলেজসমূহের শিক্ষার মানোন্নয়ন, পাঠদান মনিটরিং এবং এডুকেশন ইকো-সিস্টেম তৈরিতে বিডিরেন-এর সহায়তা নিতে ইউজিসিসহ উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোকে আহবান জানান।
তিনি দেশের সব বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের তথ্য নিয়ে জাতীয়ভাবে একটি ডিজিটাল তথ্য ভান্ডার গড়ে তোলার জন্য সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানান। তিনি বলেন, স্মার্ট বাংলাদেশ গঠনের উদ্দেশ্যে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন ও বাংলাদেশ অ্যাক্রেডিটেশন কাউন্সিল বিডিরেনের সহায়তায় ডিজিটাল তথ্য ভান্ডার গড়ে তুলতে পারে।
শিক্ষামন্ত্রী বলেন, একটি সময়োপযোগী ডিজিটাল প্লাটফর্ম তৈরির মাধ্যমে দেশের অধিকাংশ পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়সহ অনেকগুলো গবেষণা ও উচ্চশিক্ষা প্রতিষ্ঠানকে একটি একক নেটওয়ার্কের আওতায় আনতে বিডিরেন সক্ষম হয়েছে। এই নেটওয়ার্কের আওতাভুক্ত প্রতিষ্ঠানগুলো ডিজিটাল প্লাটফর্মের সুবিধা নিয়ে স্মার্ট বাংলাদেশ গঠনে দক্ষ জনবল তৈরিতে অবদান রাখছে।
অনুষ্ঠানে বিডিরেন ট্রাস্টের চেয়ারপার্সন এবং বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান (অতিরিক্ত দায়িত্ব) প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর সভাপতিত্ব করেন ।
প্রফেসর আলমগীর বলেন, উচ্চশিক্ষা ক্ষেত্রে কাঠামোগত পরিবর্তন দরকার। ইউজিসি এ লক্ষ্যে কাজ করছে। কাঠামোগত পরিবর্তনে সরকার বিডিরেন প্রতিষ্ঠা করেছে। তিনি বিডিরেনকে স্বাধীনভাবে ও স্বচ্ছতার সাথে কাজ করার আহ্বান জানান। দেশের শিক্ষা ও গবেষণার মানোন্নয়নে এর ব্যাপক কাজ করার সুযোগ রয়েছে।
উল্লেখ্য, বাংলাদেশের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোতে শিক্ষা ও গবেষণা নেটওয়ার্ক গড়ে তোলার উদ্দেশ্যে ২০০৯ সালে ইউজিসি’র উচ্চশিক্ষা মানোন্নয়ন প্রকল্পের একটি কম্পোনেন্ট হিসেবে  বিডিরেন- এর যাত্রা শুরু হয়। উচ্চশিক্ষা মানোন্নয়ন প্রকল্পের মেয়াদ শেষে ২০১৯ সাল থেকে এর কর্মকা- একটি ট্রাস্টের অধীনে পরিচালিত হচ্ছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে