বই মেলায় পাওয়া যাচ্ছে নদী ও প্রাণ প্রকৃতির মুখপত্র ‘নোঙর’

0
43

‘তরুণদের মধ্যে যাঁরা একটু সচেতন, তাঁরাই লিটল ম্যাগের পাঠক। বড় বড় প্রকাশনীর মতো এখানে হয়তো ক্রেতা-পাঠক হুমড়ি খেয়ে পড়েন না, কিন্তু যাঁরা নিয়মিত খোঁজ রাখেন বা লিটল ম্যাগ পড়েন, তাঁরা ঠিকই এসেছেন’- সুমন শামস

অমর একুশে গ্রন্থ মেলায় নদী ও প্রাণ প্রকৃতির মুখপত্র নোঙর পাওয়া যাচ্ছে লিটল ম্যাগাজিন চত্বরের ১১৩ নং নোঙর স্টলে।
সুমন শামস সম্পদিত নদী ও পরিবেশ বিষয়ক গবেষণা ভিত্তিক বিশেষ এ সংখ্যার শুরুতে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ‘স্মৃতি বড় মধুর, স্মৃতি বড় বেদনার’ শিরোনামে একটি নিবন্ধ প্রকাশ করা হয়েছে।
এ সংখ্যায় কবি নির্মলেন্দু গুণ এর আমাদের ছোট নদী, ক্যাপ্টেন আব্দুল্লাহ আল মাহমুদের ‘এখানে নোঙরে’, কবি টোকন ঠাকুর এর ক, খ, গ, ঘ, ঙ শিরোনামে নিবন্ধ প্রকাশ করা হয়েছে। পাশাপাশি নদী পরিচিতি, নৌপথের নিরাপত্তা, জলাভূমি, ঢাকার খাল, প্রবন্ধ, ড. আইনুন নিশাত এবং শিল্পী শিশির ভট্টাচার্য্যের সাক্ষাতকার উপস্থাপন করা হয়েছে। ‘নদী আমার মা’ শিরোনামে নিবন্ধ লিখেছেন নদী ও প্রাণ প্রকৃতি সুরক্ষা সামাজিক সংগঠক সুমন শামস।
আবদুস সামাদ ফারুক এর প্রবন্ধ বঙ্গবন্ধুর নদী ও নৌপথ, শফিকুল ইসলাম এর ডেল্টা প্ল্যান ২১০০, শেখ রোকনের তুরাগের আইনি সত্তা এবং তিন আহমান শংকা, ড. জাহাঙ্গীর আলম এর নৌ-দূর্ঘ টনা ও নৌপথের সৃঙ্খলা, আসিফ আবেদীন এর আন্ত:মহাদেশীয় নৌপথ, তোফয়েল আহমেদ এর ‘পানি বিকল্পহীন প্রাকৃতিক এবং অফুরান সম্পদ, ড. মোহাম্মদ আলাউদ্দিন এর নদী গবেষণায় অতীত-বর্তমান-ভবিষ্যৎ, গৌতম কুমার রায়ের ‘এ-ই নদী, পানি দে’, এবং রাজীব নূরের ঢাকার মধ্যাঞ্চলের প্রধান নদী নড়াই তুলে ধরা হয়েছে।
১৮৩ পৃষ্ঠার এ মূখপত্রে বীর মুক্তিযোদ্ধা ও কথা সাহিত্যিক ইসহাক খানের ‘জলে-স্থলে তুমুল যুদ্ধা’ এবং আহমেদ রৌফের ‘নদী ও জলপরী’ গল্প প্রকাশ করা হয়েছে। একই সাথে কবিতা, শিল্প-সংস্কৃতি, কৃষি ও মৎস, নদী সংস্কৃতি, সংবাদ প্রতিবেদন এবং মতামত তুলে ধরা হয়েছে।
মাহবুবুল ইসলাম এর নামলিপি এবং শিল্পগুরু সফিউদ্দিন আহমেদ এর চিত্রকর্মে দেওয়ান আতিকের প্রচ্ছদ করা এ সংখ্যার মূল্য ৬,৫০ টাকা। মুদ্রণ করছে কালার ওয়েব।
২৩ মে ২০০৪, অতিরিক্ত যাত্রী বহন করা ’এমভি লাইটং সান’ মেঘনা নদীতে ঝড়ের কবলে পড়ে লঞ্চ ডুবিতে নিহত যাত্রী আছিয়া খাতুনসহ নদীমাতৃক বাংলাদেশের নৌপথে নিহত সকল হতভাগ্য যাত্রী এবং বীর মুক্তিযোদ্ধা কবি আব্দুল জব্বার আকন কে উৎসর্গ করা হয়েছে।
এ বছর সোহরাওয়ার্দী উদ্যানের মুক্ত মঞ্চের পাশে বসেছে তরুণ কবি, লেখক ও প্রাবন্ধিকদের নদী ও প্রাণ প্রকৃতি বিষয়ক গবেষণা ভিত্তিক মূখপত্র নোঙর, নান্দিক, ঢাকা মেট্রো, এবং, দোলন, মেঘফুল, জয় বাংলা, মগ্নপাঠ, চিহরিৎ, লোক, শিল্পভূমি, কাক পুরান, চর্যাপদ, মেঘ ফুল, শব্দগুচ্ছ, ক্ষ্যাপাটে, খড়িমাটি, কাঁচামাটি, কাশবন, কবিতাভূমি, ডাকটিকিট, টাঙন, ল্যাম্পপোস্ট, সাম্প্রতিকসহ আরো অনেক ছোট কাগজের ম্যাগাজিন চত্বর।
‘নোঙর’ সম্পাদক সুমন শামস বলেন, তরুণদের মধ্যে যাঁরা একটু সচেতন, তাঁরাই লিটল ম্যাগের পাঠক। বড় বড় প্রকাশনীর মতো এখানে হয়তো ক্রেতা-পাঠক হুমড়ি খেয়ে পড়েন না, কিন্তু যাঁরা নিয়মিত খোঁজ রাখেন বা লিটল ম্যাগ পড়েন, তাঁরা ঠিকই এসেছেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে