যশোরের মাঠ ঘাট এখন সরিষার হলুদ ফুলে ভরে উঠেছে

0
5

জেলার গ্রামীণ মাঠঘাট এখন সরিষার হলুদ ফুলে ভরে উঠেছে।হলুদ ফুলের সমারোহ যেন পথচারীর নজর কাড়ছে।অপরুপ এ সৌন্দর্যে যেন প্রাণ ফিরে পেয়েছে প্রকৃতি।

সরিষার ফুল থেকে মৌমাছি গুণগুণ শব্দে মধু সংগ্রহে ব্যস্ত। জেলার ৮ উপজেলায় চলতি ২০২২-২০২৩ রবি মৌসুমে ২৪ হাজার ৩০২ হেক্টর জমিতে সরিষার চাষ হয়েছে। আবহাওয়া ভালো থাকায় বাম্পার ফলনের আশা করছে কৃষি বিভাগ।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, জেলায় এবার ২৪ হাজার ৩০২ হেক্টর জমিতে সরিষার চাষ হয়েছে। এর মধ্যে যশোর সদর উপজেলায় ৩ হাজার ৫শ’৫৭ হেক্টর জমিতে, শার্শা উপজেলায় ৫ হাজার ৮শ’২০ হেক্টর, ঝিকরগাছা উপজেলায় ৩ হাজার ৩৫ হেক্টর, চৌগাছা উপজেলায় ২হাজার ৭শ’৫০ হেক্টর, বাঘারপাড়া উপজেলায় ৩হাজার ৮শ’২০ হেক্টর, অভয়নগর উপজেলায় ১হাজার ২শ’ হেক্টর, মণিরামপুর উপজেলায় ২হাজার ৫শ’৫০ হেক্টর এবং কেশবপুর উপজেলায় ১হাজার ৫শ’ ৭০ হেক্টর জমিতে সরিষার চাষ হয়েছে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো: মঞ্জুরুল হক বলেন, ভোজ্য তেলের সংকট কাটিয়ে উঠতে ভূমিকা রাখবে এ জেলায় চাষাবাদ করা উচ্চফলনশীল টরি-৭ ও বারি-১৪,১৭ ও ১৮ জাতের সরিষা। সরিষা চাষে সফলতার জন্য কৃষক পর্যায়ে প্রশিক্ষণসহ উন্নত প্রযুক্তির ব্যবহার ও উন্নতমানের বীজ সরবরাহ নিশ্চিত করা হয়েছে। সরকারের নির্দেশনায় বাংলাদেশ কৃষি ব্যাংকসহ অন্যান্য ব্যাংক কৃষকদের স্বল্প সুদে সহজ শর্তে ঋণ প্রদান করেছে। আবহাওয়া ভালো থাকায় সরিষার ফলন এবারও বাম্পার হওয়ার সম্ভাবনা রয়েছে বলে আশা প্রকাশ করেছেন কৃষি কর্মকর্তা ও কৃষকরা।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে