বিটিভিতে আজ প্রামাণ্যচিত্র নোঙর-৯৯তম পর্ব ‘পুরাতন ব্রহ্মপুত্র নদ-১’ সম্প্রচার হবে।

0
105

বাংলাদেশ টেলিভিশনের নদী ভিত্তিক ধারাবাহিক প্রামাণ্যানুষ্ঠান নোঙর- ৯৯ তম পর্ব ‘পুরাতন ব্রহ্মপুত্র নদ-১’ খন্ড সম্প্রচার হবে।

সুমন শামস। প্রামাণ্যানুষ্ঠান অনুষ্ঠান ‘নোঙর’ গ্রন্থনাকারী, পরিকল্পণাকারী, গবেষক এবং উপস্থাপক

বাংলাদেশ টেলিভিশনের নদী ভিত্তিক ধারাবাহিক প্রামাণ্যচিত্র নোঙর একটি জনপ্রিয় প্রামাণ্যানুষ্ঠান।

গবেষণাধর্মী এ অনুষ্ঠানে প্রতি পর্বে জেলা ভিত্তিক একটি নদীর অতীত ইতিহাস-বর্তমানের দখল-দূষণ এবং ভবিষ্যৎ সম্ভাবনা তুলা ধরা হয়।

বীর মুক্তিযোদ্ধা জনাব আবু সাঈদ খান

প্রায় মাছশুন্য পুরাতন ব্রহ্মপুত্র নদের অবাহিকার জেলেদের বেঁচে থাকা, জী্ববৈচিত্র, ভ্রমনপিপাশুদের আবেগ অনুভুতি, পরিবেশ-প্রকৃতিন পরিবর্তন এবং জনপদের চালচিত্র উপস্থাপন করা হয়েছে।

নদীপুত্র সুমন শামস এর পরিকল্পণা, গবেষণা, গ্রন্থনা ও উপস্থাপনায় এবং ইয়াসির আরাফাত এর প্রযোজনায় আজ ১১ নভেম্বর, শুক্রবার, দুপুর ০১:০৫ পুরাতন ব্রহ্মপুত্র নদের প্রথম খন্ড বিটিভি ও বিটিভি ওয়ার্ল্ড একযোগে সম্প্রচার হবে।

নদী গবেষক রিভারাইন পিপলের মহাসচিব জনাব শেখ রোকন

এ পর্বে ময়মনসিংহ জেলার মুক্তিগাছার নদী থেকে অবৈধ বালু উত্তোলণ, কৃষকদের পণ্য পরিবহণ, খেয়া ঘাটের ব্যাস্ততা, জেলেদের মৎস শিকার এবং ব্রহ্মপুত্রের অববাহিকার কাশফুলের মনোরম দৃশ্য উপস্থাপন করা হয়েছে।

ময়মনসিংহ জেলার পুরাতন ব্রহ্মপুত্র নদের খেয়া ঘাটের মাঝি

জামালপুর জেলার যমুনা নদী থেকে দেওয়ানগঞ্জের ভেতর দিয়ে মুক্তাগাছা হয়ৈ ময়মনসিংহ শহরের পাশদিয়ে প্রবাহমান নদের গতীপথ অনুসন্ধান করা হয়েছে।

ময়মনসিংহ জেলার পুরাতন ব্রহ্মপুত্র নদের জেলে

পুরাতন ব্রহ্মপুত্র নদের মুক্তিযুদ্ধের ইতিহাস সম্পর্কে এ পর্বে কথা বলেছেন বীর মুক্তিযোদ্ধা জনাব আবু সাঈদ খান এবং নদী গবেষক রিভারাইন পিপলের মহাসচিব জনাব শেখ রোকন, ব্রহ্মপুত্র নদের মাঝি, জেলে এবং নদী ভ্রমনকারী স্থানীয় পর্যটকবৃন্দ।

ময়মনসিংহ জেলার পুরাতন ব্রহ্মপুত্র নদ

প্রতি মাসের শেষ শুক্রবার সকাল ১১:২০ মিনিটে বাংলাদেশ টেলিভিশনে নদী ও প্রাণ-প্রকৃতি বিষয়ক গবেষণা ভিত্তিক প্রামাণ্যচিত্র নোঙর সম্প্রপ্রচার হয়ে থাকে।

 

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে