পাকিস্তানের বিপক্ষে আজকের ম্যাচ জিতলেই সেমিফাইনালে খেলবে বাংলাদেশ

0
21

ওপেনার নাজমুল হোসেন শান্তর হাফ-সেঞ্চুরিতে পাকিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি বিশ^কাপের সুপার টুয়েলভে নিজেদের পঞ্চম ও শেষ ম্যাচে ২০ ওভারে ৮ উইকেটে ১২৭ রানের সংগ্রহ পেয়েছে বাংলাদেশ। ৪৮ বলে ৫৪ রান করেন শান্ত। এ ম্যাচ জিতলেই সেমিফাইনালে খেলবে বাংলাদেশ।

তিনটি পরিবর্তন নিয়ে পাকিস্তানের বিপক্ষে একাদশ সাজায় বাংলাদেশ। ইয়াসির আলি, হাসান মাহমুদ ও শরিফুল ইসলামের পরিবর্তে একাদশে সুযোগ পান সৌম্য সরকার, নাসুম আহমেদ ও এবাদত হোসেন।

অ্যাডিলেড ওভালে টস জিতে প্রথমে ব্যাটিং করার সিদ্বান্ত নেন বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসান।

প্রথম দুই ওভারে ১টি করে চার মারেন ওপেনার নাজমুল হোসেন শান্ত। পেসার শাহিন শাহ আফ্রিদিও করা তৃতীয় ওভারের দ্বিতীয় বলে পুল করে ডিপ স্কয়ার লেগ দিয়ে ছক্কা মারেন আরেক ওপেনার লিটন দাস। ঐ ওভারের পঞ্চম বলে কাট করতে গিয়ে ব্যাকওয়ার্ড পয়েন্টে শান মাসুদকে ক্যাচ দেন ৮ বলে ১০ রান করা লিটন।

পরের ওভারের প্রথম বলে কভারে শাদাবকে ক্যাচ দিয়ে জীবন পান শান্ত। তবে ওভারে শান্তর চার ও তিন নম্বরে নামা সৌম্যর ছক্কায় ১৩ রান পায় বাংলাদেশ।
পাওয়ার-প্লেতে বাংলাদেশ পায় ১ উইকেটে ৪০ রান।

অষ্টম ওভারে ৫০ ও ১০ ওভার শেষে বাংলাদেশের সংগ্রহ দাঁড়ায় ৭০ রান।
১১তম ওভারে নিজের তৃতীয় ওভার করতে এসে বাংলাদেশকে জোড়া ধাক্কা দেন স্পিনার শাদাব খান। পরপর দুই বলে সৌম্য ও অধিনায়ক সাকিব আল হাসানকে শিকার করেন তিনি।

ওভারের চতুর্থ বলে রিভার্স সুইপ করে পয়েন্টে মাসুদকে ক্যাচ দেন সৌম্য। ১টি করে চার-ছক্কায় ১৭ বলে ২০ রান করেন সৌম্য। দ্বিতীয় উইকেটে শান্তর সাথে ৪৭ বলে ৫২ রান যোগ করেন সৌম্য।

পঞ্চম বলে উইকেট ছেড়ে সামনে এসে খেলতে গিয়ে লেগ বিফোর আউট হন সাকিব। পাকিস্তানীদের আউটের আবেদনে বেশ দেরিতে আঙ্গুল তুলেন নন-স্ট্রাইকের আম্পায়ার। উইকেট বাঁচাতে রিভিউ নেন সাকিব। থার্ড-আম্পায়ারে বিতর্কিত সিদ্ধান্তে বিদায় নিতে হয় সাকিবকে। কারন রিপ্লেতে ব্যাটে-বলের হালকা স্পর্শ দেখা যায়। টিভি আম্পায়ার জানান, ব্যাট মাটিতে লাগায় শব্দ পাওয়া গেছে। এতে অন-ফিল্ড আম্পায়ারের সিদ্বান্ত বহাল থাকে। আউটের সিদ্বান্ত স্কিনে দেখার পরও অন-ফিন্ড আম্পায়ারের সাথে কথা বলেন সাকিব। শেষ ডর্যন্ত একরাশ হতাশা নিয়ে ১ বল খেলে শূণ্যতে বিদায় নেন সাকিব।

পরপর দুই বলে ২ উইকেট হারানোয় ১১ ওভার শেষে বাংলাদেশের রান ৩ উইকেটে ৭৪।

১৩তম ওভারে ৪৬ বল খেলে টি-টোয়েন্টিতে দ্বিতীয় হাফ-সেঞ্চুরি পুর্ন করেন শান্ত। বাউন্ডারি দিয়ে ১৪তম ওভার শুরু করলেও, দ্বিতীয় বলে উইকেট ছেড়ে মারতে গিয়ে ইফতেখারের বলে বোল্ড হস শান্ত। মৃত্যু ঘটে তারর ৭টি চারে ৪৮ বলে ৫৪ রানের ইনিংসের।

১৭তম ওভারে মোসাদ্দেক হোসেনকে ৫ ও নুরুল হাসানকে শূন্যতে সাজঘরে বিদায় দেন আফ্রিদি। ১৯তম ওভারের প্রথম বলে ১ রান তাসকিন আহমেদকেও শিকার করেন আফ্রিদি।

শেষ দিকে আফিফের দু’টি ও নাসুমের ১টি চারে ২০ ওভারে ১২৭ রানের মামুলি সংগ্রহ পায় বাংলাদেশ। ৩টি চারে ২০ বলে অপরাজিত ২৪ রান করেন আফিফ। ৬ বলে ৭ রান করেন নাসুম।

৪ ওভারে ২২ রান দিয়ে ৪ উইকেট শিকার করেনন আফ্রিদি। ৪ ওভারে ৩০ রানে ২ উইকেট নিয়েছেন শাদাব।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে