স্পর্ধার ‘স্তানিস্লাভস্কি’র পদ্ধতির আলোকে উচ্চতর নাট্য প্রশিক্ষণ’ কর্মশালা শেষ হলো

0
163

‘স্তানিস্লাভস্কি’র পদ্ধতির আলোকে অগ্রবর্তী নাট্য প্রশিক্ষণ’ শীর্ষক প্রশিক্ষণটি আয়োজন করে ‘স্পর্ধা: ইনডিপেনডেন্ট থিয়েটার কালেক্টিভ। এর প্রধান সার্বিক তত্ত্বাবধায়ক ছিলেন সৈয়দ জামিল আহমেদ এবং মূল প্রশিক্ষক ছিলেন মহসিনা আক্তার।

The Dumb waiter/ সরওয়ার জাহান উপল ও তানভীর আহমেদ
The Dumb waiter/ সরওয়ার জাহান উপল ও ইশতিয়াক নাসির

গত ২৯ অক্টোবর ২০২২, শরিবার বিকাল ৫ ঘটিকায় গুলশানের একটি আবাসিক মহড়া কক্ষে স্পর্ধার ‘স্তানিস্লাভস্কি’র পদ্ধতির আলোকে উচ্চতর নাট্য প্রশিক্ষণ* – কর্মশালার সমাপ্তি হয়েছে। ১২ জন প্রশিক্ষনার্থী নিয়ে মোট ২১৫ ঘন্টা কর্মশালা শেষে আমন্ত্রিত কিছু দর্শকের সামনে চারটি খন্ড নাটক (The Dumb waiter, The Stronger, Macbeth এবং আমি বীরঙ্গনা বলছি) প্রদর্শন করেছে।

‘স্পর্ধা’ বর্তমান সময়ে নাট্যচর্চার সাথে যুক্ত সংকটগুলো নিরন্তর চিহ্নিত করতে সচেষ্ট রয়েছে এবং খুঁজে চলেছে এর উত্তরণের পথ। এরই ধারাবাহিকতায়, আগামীতে এমন আরো কর্মশালা ও শিক্ষনের মাধ্যমে নতুন কিছু নিয়ে আবার ফিরে আসবে ‘স্পর্ধা’।

প্রশিক্ষক মহসিনা আক্তার বলেন, এ প্রশিক্ষণে ‘স্তানিস্লাভস্কি’র পদ্ধতি সম্পর্কে আলোচনা করা হয়েছে, প্রশিক্ষণার্থীদের শারীর চর্চা শেখানো হয়েছে এবং অভিনয় কৌশল শেখানো হয়েছে। ১২ জন প্রশিক্ষণার্থী অংশ নিয়েছেন মোট ২১৫ ঘণ্টার কর্মশালায়।

The stronger-দ্যা ষ্ট্রঙ্গার/ শারমিন আক্তার শর্মী ও জোপরি লুসাই।

মেথড অ্যাক্টিং, অনেকে বলেন তাত্ত্বিক অভিনয়। এ পদ্ধতিতে নিজেদের আরও ঝালিয়ে নিতে প্রশিক্ষণ নিয়েছেন দেশের জনপ্রিয় অভিনয়শিল্পী আফরান নিশো, নাজিফা তুষি, আশনা হাবিব ভাবনা, সিফাত নওরিন বহ্নি, জোপারী লুসাই, আইশা খান, মারশিয়া মেহনাজ শাওন, শারমিন আক্তার শর্মী, তানভীর আহমেদ, ইশতিয়াক নাসির, সরওয়ার জাহান উপল ও আয়শা মারজানা।

The stronger-দ্যা ষ্ট্রঙ্গার/ জোপারি লুসাই ও আয়শা খান

মহসিনা বলেন, ‘মেথড অ্যাক্টিংয়ের দুটি ভাগ রয়েছে। যার একটি ইনার ফিলিং এবং অন্যটি শারীরিক। আমরা এবার ইনার ফিলিং নিয়ে প্রশিক্ষণ দিয়েছি। আগামীতে আমরা শরীরের বিষয়টি নিয়ে কাজ করব।’

The stronger-দ্যা ষ্ট্রঙ্গার/ জোপারি লুসাই ও আয়শা মারজানা

স্পর্ধা প্ল্যাটফর্মটি বর্তমান সময়ে নাট্যচর্চার সঙ্গে যুক্ত সংকটগুলো চিহ্নিত করে খুঁজে চলেছে এর উত্তরণের পথ। তারা মনে করছে, অনেক সংকটের মধ্যে একটা বড় সংকট পেশাগত দক্ষতার অভাব।

Macbeth-ম্যাকবেথ/ আফরান নিশো এবং নাজিফা তুষি

প্ল্যাটফর্মটি বলছে, “অভিনয়ের ক্ষেত্রে হরহামেশাই আমাদের দেশে বিদেশেও শোনা যায় কিছু অস্পষ্ট ধারণা, যা স্তানিস্লাভস্কি প্রস্তাবিত ‘মেথড অ্যাক্টিং’ নামে চালিয়ে দেয়া হয়! এসকল ‘চালিয়ে দেয়া’ পদ্ধতিতে ‘চরিত্রে ডুব দেয়া’, ‘চরিত্রের ভেতর প্রবেশ করা’, ‘চরিত্র ধারণ করা’, ‘চরিত্রের সাথে মিশে যাওয়া’ ইত্যাদি ধারণার কথা শোনা যায়, যার কোনটাই স্তানিস্লাভস্কি প্রস্তাবিত অভিনয় পদ্ধতিতে উল্লেখ নাই।

আমি বীরঙ্গনা বলছি। সিফাত নওরিন বহ্নি, আশনা হাবিব ভাবনা ও মারশিয়া মেহনাজ শাওন

মহসিনা আক্তার আরও বলছে, ‘আমেরিকানরা যাকে মেথড অ্যাক্টিং বলে আর স্তানিস্লাভস্কি যাকে অভিনয় পদ্ধতি বা সিস্টেম বলেন, সেই ধারণা প্রায়োগিক অনুশীলনের মাধ্যমে পরিষ্কার করাই আমাদের লক্ষ্য! আমাদের এবারের উদ্দেশ স্তানিস্লাভস্কির অভিনয় পদ্ধতির প্রথম পর্ব এক্সপেরিয়েন্সিং বিষয়ে অভিনেতাকে দক্ষ হতে সাহায্য করা।’

অধ্যাপক জামিল আহমেদ, তত্বাবধানে মূল প্রশিক্ষক মোহসীনা আক্তার। কর্মশালায় অংশগ্রহণকারী: তানভীর আহমেদ, আশনা হাবিব ভাবনা, সিফাত নওরিন বহ্নি, আফরান নিশো, জোপারী লুসাই, আইশা খান, মারশিয়া মেহনাজ শাওন, শারমিন আক্তার শর্মী, ইশতিয়াক নাসির, সরওয়ার জাহান উপল, আয়শা মারজানা এবং নাজিফা তুষি। কর্মশালার সমন্বয় করেছেন মোহাম্মদ সোহেল রানা।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে