ইউক্রেন-রাশিয়া যুদ্ধ অর্থহীন, বিশ্ব অর্থনীতিকে ঝুঁকির মধ্যে ফেলেছে: প্রধানমন্ত্রী শেখ হাসিনা

0
9

ইউক্রেন-রাশিয়া যুদ্ধকে অর্থহীন এবং বিশ্ব অর্থনীতিকে ঝুঁকির মধ্যে ফেলেছে বলে উল্লেখ করেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, “এই যুদ্ধ অর্থহীন। কারণ আমরা দেখছি, শুধু অস্ত্র উৎপাদনকারীরা মুনাফা করছে। এর কারণে, সাধারণ মানুষের জীবন এখন বিপন্ন।”

বৃহস্পতিবার (২৮ জুলাই) টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধু শেখ মুজিব সেন্টেনিয়াল কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র এবং দেশের বিভিন্ন উপজেলায় ২৩টি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র উদ্বোধনকালে এ কথা বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ওসমানী স্মৃতি মিলনায়তনের এ অনুষ্ঠানে, প্রধানমন্ত্রী গণভবন থেকে ভার্চুয়াল প্লাটফরমে যোগ দেন।

প্রধাসমন্ত্রী শেখ হাসিনা বলেন, “এই যুদ্ধে নিষেধাজ্ঞা ও পাল্টা নিষেধাজ্ঞা বিশ্ব অর্থনীতিকে ঝুঁকির মধ্যে ফেলেছে। উন্নত দেশগুলোও গুরুতর সমস্যার মুখোমুখি হচ্ছে। তারা এখন বিদ্যুৎ ও জ্বালানি তেল সাশ্রয় করতে শুরু করেছে। তারা খাদ্য নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন এবং এর জন্য বিভিন্ন পদক্ষেপ নিচ্ছে।”

“বাংলাদেশের মতো যেসব দেশ উন্নত হওয়ার সুনির্দিষ্ট লক্ষ্যে যাত্রা শুরু করেছে, তারা এই যুদ্ধের কারণে চরম বাধার সম্মুখীন হচ্ছে। এটা খুবই দুঃখজনক।আমাদের অগ্রগতি বন্ধ করা উচিত নয়;” বলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী।

শেখ হাসিনা বলেন, “বিশ্ব যখন করোনভাইরাস মহামারি ও এর বিরূপ প্রভাবে অর্থনৈতিক মন্দার মুখোমুখি হয়েছিল তখন এই যুদ্ধ শুরু হয়।জ্বালানি তেল সাশ্রয়ে সব দেশই নানা ধরনের উদ্যোগ নিয়েছে এবং আমরাও তা অনুসরণ করছি।”

বাংলাদেশে বিপুল সংখ্যক তরুণ জনসংখ্যা থাকায়, দক্ষ জনশক্তি গড়ে তোলার ওপর জোর দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, “আমরা এটা নিয়ে কাজ করছি। উন্নয়নের গতি অব্যাহত রাখার লক্ষ্যে, প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে, আমরা দক্ষ জনশক্তি গড়ে তুলতে চাই।”

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে