চীনের নজর এখন রাশিয়ার সস্তা তেলের দিকে

0
11

ইউক্রেনের চলমান সঙ্কটের কারণে বর্তমানে আন্তর্জাতিক বাজারমূল্যের চেয়ে কম দামে অপরিশোধিত তেল বিক্রি করছে রাশিয়া। এই সুযোগ কাজে লাগিয়ে রাশিয়া থেকে বাড়তি তেল কেনার ব্যাপারে মস্কোর সঙ্গে আলোচনা করছে চীন।

বিষয়টির সঙ্গে সংশ্লিষ্ট কয়েক ব্যক্তির বরাত দিয়ে মার্কিন গণমাধ্যম ব্লুমবার্গ জানায়, রাশিয়ার পক্ষ থেকে চীনের ব্যবসায়ীদেরকে ইউয়ানের মাধ্যমে মূল্য পরিশোধের সুযোগ দেয়া হবে বলে প্রস্তাব দেয়া হয়েছে। দাম বেড়ে যাবার আগে সস্তায় অপরিশোধিত তেলের ভাণ্ডার পূর্ণ করতে চয় চীন। এজন্য বেইজিংয়ের নজর এখন রাশিয়ার অপরিশোধিত তেলের দিকে।

নাম প্রকাশ না করার শর্তে সূত্রগুলো ব্লুমবার্গকে বলেছেন, চুক্তির শর্ত এখনো চূড়ান্ত হয় নি এবং এ ধরনের চুক্তি হওয়ার ব্যাপারে কোনো নিশ্চয়তাও পাওয়া যায় নি।

এ মাসে প্রতিদিন রাশিয়া থেকে প্রায় ১১ লাখ ব্যারেল তেল আমদানি করেছে চীন। অথচ এ বছরের প্রথম তিন মাসে গড়ে প্রতিদিন সাড়ে ৭ লাখ ও গত বছর গড়ে রাশিয়া থেকে ৮ লাখ ব্যারেল তেল আমদানি করেছিল।

জ্বালানি নিয়ে গবেষণাকারী প্রতিষ্ঠান কেপলারের মতে- ৯২ কোটি ৬১ লাখ ব্যারেল তেলের মজুদ রয়েছে চীনের হাতে। গত মাসের মাঝামাঝি সময়ে তেলের মজুদ ছিল ৮৬ কোটি ৯০ লাখ ব্যারেল। বর্তমানে চীনে যে পরিমাণে তেল মজুদ রয়েছে তা ২০২০ সালের সেপ্টেম্বর মাসের চেয়ে ছয় শতাংশ কম।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে