তিনি খুব স্মার্ট’: পুতিনের প্রসংশায় ট্রাম্প

0
489

{CAPTION}

শনিবার, ৩১/১২/১৬ নোঙর নিউজডটকম: যুক্তরাষ্ট্র থেকে রুশ কূটনীতিকদের বহিষ্কারের পাল্টা ব্যবস্থা না নেওয়ায় রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের প্রসংশা করেছেন নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। হ্যাকিংয়ের মাধ্যমে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ‘হস্তক্ষেপের’অভিযোগে বৃহস্পতিবার রাশিয়ার ৩৫ কূটনীতিককে বহিষ্কারের নির্দেশ দেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা।
এর পাল্টা পদক্ষেপ হিসেবে রাশিয়াও যুক্তরাষ্ট্রের সমসংখ্যাক কূটনীতিককে বহিষ্কার করবে বলে ধারণা করা হচ্ছিল। রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ ৩৫ জন মার্কিন কূটনীতিককে বহিষ্কার করার একটি প্রস্তাবও রেখেছিলেন।
কিন্তু পররাষ্ট্রমন্ত্রীর প্রস্তাব নাকচ করে শুক্রবার সকালে পুতিন জানান, ট্রাম্প যুক্তরাষ্ট্রের ক্ষমতা গ্রহণ করা পর্যন্ত অপেক্ষা করবেন তিনি, তারপর পাল্টা পদক্ষেপের বিষয়টি বিবেচনা করবেন।
এক বিবৃতিতে তিনি বলেন, “আমরা কাউকে বহিষ্কার করতে চাই না। পাল্টা জবাব দেওয়ার অধিকার আমাদের আছে, থাকবে। কিন্তু যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্কের ব্যাপারে এখনই কোনও পদক্ষেপ না নিয়ে আমরা দায়িত্বজ্ঞানহীন কূটনীতির পর্যায়ে নেমে যাওয়া থেকে বিরত থাকব।
“প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসন যে নীতি নেবে তার ভিত্তিতেই রাশিয়া-যুক্তরাষ্ট্র সম্পর্ক পুনরুদ্ধারে পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে।”
পরে শুক্রবারই এক ট্যুইটার মন্তব্যে ট্রাম্প পুতিনের এ সিদ্ধান্তের প্রসংশা করেন।
ট্যুইটে তিনি বলেন, “(ভি. পুতিনের) অপেক্ষা করার পদক্ষেপটি মহৎ -আমি সবসময়ই জানতাম তিনি খুব স্মার্ট!
এর আগে হ্যাকিংয়ের মাধ্যমে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনকে প্রভাবিত করার অভিযোগটিকে ‘উদ্ভট’ বলে উড়িয়ে দিয়েছিলেন ট্রাম্প।
যুক্তরাষ্ট্রের নেওয়া পদক্ষেপকে মস্কো ও ওয়াশিংটনের মধ্যকার সম্পর্ক ক্ষুণ্ন করার আরেকটি প্রচেষ্টা হিসাবেই দেখছে রাশিয়া। ওবামা প্রশাসন এভাবে মেয়াদ শেষ করছে বলে দুঃখ প্রকাশও করেছে তারা। ট্রাম্প যুক্তরাষ্ট্রের ক্ষমতায় এলে এ পদক্ষেপ উল্টে দেবেন বলেও মনে করছেন রুশ কর্মকর্তারা।
আগামী ২০ জানুয়ারি যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট হিসেবে শপথ নিবেন রিপাবলিকান ট্রাম্প।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে