বাংলাদেশী বিনিয়োগকারিরা পশ্চিমবঙ্গে বিনিয়োগে আগ্রহী : টিপু মুনশি

0
6

ভারত ও বাংলাদেশের দ্বিপাক্ষিক বাণিজ্য উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে উল্লেখ করে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, বাংলাদেশী বিনিয়োগকারিরা ভারতে বিশেষত পশ্চিমবঙ্গে বিনিয়োগে আগ্রহী।

বুধবার ভারতের কোলকাতায় বেঙ্গল গ্লোবাল বিজনেস সামিটের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। 

উদ্বোধনী অনুষ্ঠানে পশ্চিমবঙ্গের গভর্নর জগদ্বীপ ধংকর ও মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি উপস্থিত ছিলেন। প্রায় চল্লিশটি দেশের সরকারি ও ব্যবসায়ী প্রতিনিধিরা দু’দিনব্যাপী গ্লোবাল বিজিনেস সামিটে অংশগ্রহণ করেছেন। টিপু মুনশি বাংলাদেশের ১০ সদস্যের সরকারি প্রতিনিধিদল এবং ২০ সদস্যের ব্যবসায়ী প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছন।
বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, সাম্প্রতিককালে বাংলাদেশের বিনিয়োগকারিদের জন্য বিদেশে বিনিয়োগ প্রক্রিয়া সহজ করা হয়েছে। ফলে বাংলাদেশী বিনিয়োগকারীগণ আফ্রিকা, ইউরোপ, আমেরিকাসহ এশিয়ার দেশগুলোতে বিনিয়োগ করতে পারছেন। তিনি বলেন, পশ্চিমবঙ্গে বিনিয়োগের ক্ষেত্রেও বাংলাদেশের ব্যবসায়ীরা আগ্রহী।

টিপু মুনশি পশ্চিমবঙ্গের সাথে বাংলাদেশের সামাজিক ও সাংস্কৃতিক অভিন্নতার কথা তুলে ধরে বলেন, বাংলা প্রাগ্রসর চিন্তা-চেতনার ধারক হিসেবে একসময় সমগ্র ভারত বর্ষের সমীহের স্থলে ছিলো। বর্তমানে বাংলাদেশ ও পশ্চিমবঙ্গ এ গৌরবের উত্তরাধিকার।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ ব্যবসা-বাণিজ্যে উল্লেখযোগ্যভাবে অগ্রসর হচ্ছে এবং উন্নয়নের রোল মডেল হিসেবে সমাদৃত হচ্ছে।
তিনি বলেন, মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির নেতৃত্বে পশ্চিমবঙ্গের অভাবনীয় উন্নয়ন হয়েছে। করোনাকালে ৭ দশমিক ১ শতাংশ জিডিপি প্রবৃদ্ধি অর্জনকে তিনি সাধুবাদ জানান।

উল্লেখ্য, কোভিড উত্তরকালে পশ্চিমবঙ্গে আয়োজিত গ্লোবাল বিজনেস সামিট বেশ গুরুত্বপূর্ণ। বাংলাদেশ এই বিজনেস সামিটের পার্টনার কান্ট্রি। এ সম্মেলনে টাটা, আদানি, উইপ্রো, হিন্দুস্তান ইউনিলিভারসহ ভারতের উল্লেখযোগ্য প্রায় সকল বৃহৎ বিজনেস প্রতিষ্ঠান অংশগ্রহণ করেছে। বিটুবি এবং বিটুজি অংশীদারিত্ব ও বিনিয়োগের পথে এটি উল্লেখযোগ্য অবদান রাখবে বলে আয়োজক কর্তৃপক্ষ আশাবাদী।

এর আগে গতকাল বাংলাদেশের বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির সাথে সাক্ষাত করেন এবং দ্বিপাক্ষিক বাণিজ্য সম্ভাবনা সম্পর্কে আলোচনা করেন এবং এক নৈশভোজে অংশ নেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে