লাভরভের সঙ্গে সাক্ষাতে সহিংসতা বন্ধের আহ্বান মোদির

0
10
রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভের সঙ্গে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, তাঁর দেশ ইউক্রেনের শান্তি প্রচেষ্টায় ‘যেকোনোভাবে অবদান রাখতে প্রস্তুত’।

শুক্রবার সন্ধ্যায় নয়াদিল্লি সফরে আসা রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভের সঙ্গে মোদির সাক্ষাতের পর প্রধানমন্ত্রীর কার্যালয়ের বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

রাশিয়ার ইউক্রেন আক্রমণের বিরুদ্ধে অবস্থান নেওয়ার জন্য ভারতের ওপর ব্যাপক আন্তর্জাতিক চাপ রয়েছে। এমন প্রেক্ষাপটে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী নয়াদিল্লি সফরে এলেন।

ভারতের প্রধানমন্ত্রীর কার্যালয়ের প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, লাভরভ শান্তি আলোচনাসহ ইউক্রেনের পরিস্থিতি সম্পর্কে অবহিত করার সময়
নরেন্দ্র মোদি সহিংসতা বন্ধের আহ্বান জানিয়েছেন। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘প্রধানমন্ত্রী সহিংসতা দ্রুত বন্ধ করার জন্য তার আহ্বান পুনর্ব্যক্ত করেছেন এবং শান্তি প্রচেষ্টায় যেকোনো উপায়ে অবদান রাখার জন্য ভারতের প্রস্তুতির কথা জানিয়েছেন।

অনেকেই এই বিবৃতিকে দেখছেন রাশিয়া ও ইউক্রেনের মধ্যে মধ্যস্থতাকারীর ভূমিকা পালনে ভারতের আগ্রহের প্রকাশ হিসেবে। কয়েকটি সূত্র উল্লেখ করেছে, ভারত এ নিয়ে অন্যান্য দেশের সঙ্গে কথা বলছে। সম্প্রতি টানা কয়েকজন গুরুত্বপূর্ণ বিদেশি অতিথির সঙ্গে এ নিয়ে দেশটির কর্তৃপক্ষের মতবিনিময় হয়েছে।

নরেন্দ্র মোদি গত দুই সপ্তাহে যুক্তরাজ্য, চীন, অস্ট্রিয়া, গ্রিস এবং মেক্সিকোসহ অন্য কোনো দেশেরই ভারত সফরে আসা মন্ত্রীর সঙ্গে প্রকাশ্যে দেখা করেননি। ভারতের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের সময় লাভরভ বলেছিলেন, তিনি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কাছ থেকে প্রধানমন্ত্রী মোদিকে ‘ব্যক্তিগতভাবে একটি বার্তা’ পৌঁছে দিতে চান।

ইউক্রেন সঙ্কটে মধ্যস্থতাকারী হিসাবে ভারতের প্রধানমন্ত্রী মোদির সম্ভাবনা সম্পর্কে সের্গেই লাভরভ নয়াদিল্লিতে সাংবাদিকদের বলেন, ‘ভারত একটি গুরুত্বপূর্ণ এবং আন্তরিক দেশ। ভারত আমাদের অংশীদার হিসাবে যদি সমাধান আনার লক্ষ্যে সেই ভূমিকা পালন করে… আমরা ইউক্রেনের নিরাপত্তার নিশ্চয়তার পক্ষে। পশ্চিমারা তাদের দায়িত্ব উপেক্ষা করেছে… ভারত এ ধরনের প্রক্রিয়াকে সহায়তা করতে পারে।

দু’দিন আগেই ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রো কুলেবা এনডিটিভিকে দেওয়া সাক্ষাৎকারে ভারতকে রাশিয়ার ওপর থাকা তার প্রভাব ব্যবহার করার জন্য আহ্বান জানিয়েছিলেন।  সূত্র: এনডিটিভি।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে