ঐতিহাসিক ৭ মার্চে স্বাধীন সরোবরে লাল-সবুজ নৌকা ভাসালো নোঙর

0
51

ঐতিহাসিক ৭ই মার্চ উপলক্ষ্যে সোহরাওয়ার্দী উদ্যানের ‘স্বাধীন সরোবরে’ দেখা গেল লাল-সবুজ নৌকার জোয়ার।

১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে সকল শহীদের প্রতি হাজার নদী ভালোবাসা জানাতে শতাধিক কাগজের নৌকা ভাসিয়েছে নদী ও প্রাণ-প্রকৃতি সুরক্ষা সামাজিক সংগঠন নোঙর বাংলাদেশ।

সোমবার (৭ মার্চ) বিকেল ৪:৩০ মিনিটে ‘স্বাধীনতা সরোবরে লাল-সবুজ নৌকা ভাসাই’ শিরোনামে শতাধিক লাল-সবুজ কাগজের নৌকা ভাসিয়ে জাতির পিতা শেখ মুজিবুর রহমানসহ সকল বীর মুক্তিযোদ্ধাদের প্রতি শ্রদ্ধা জানায় নোঙর।

নোঙর প্রতিষ্ঠাতা সভাপতি সুমন শামস বলেন, ১৯৭১ সালের ৭ই মার্চ এ উদ্যান থেকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীনতা ঘোষণা করার মাধ্যমে মহান মুক্তিযুদ্ধের ডাক দিয়ে ছিলেন। তাঁর ডাকে সাড়া দিয়ে সেদিন লক্ষলক্ষ মুক্তিপাগল বাঙ্গালী ছুটে এসে হয়েছিল এই উদ্যানে। মহান নেতার নির্দেশে প্রিয় মাতৃভূমি বাঁচাতে দেশের সবর্স্তরের নারী-পুরুষ মাহান মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করে ছিলো। ৯ মাসে যুদ্ধ শেষে ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর এই উদ্যানেই পাক বাহিনী আত্মসমর্পণ করতে বাধ্য হয়ে ছিলো। তাই আগামী প্রজন্মের কথা ভেবে মহান মুক্তিযুদ্ধের সূচনাভূমি ঐতিহাসিক এ উদ্যানকে ‘স্বাধীনতা উদ্যান’ ঘোষণা করার জন্য মাননীয় প্রধানমন্ত্রীর কাছে বিনীত আবেদন জানাই।

এ সময় আরো উপস্থিত ছিলেন চিত্রশিল্পী ও ভাস্কর রাসা, কবিম, লেখক ও প্রকাশক চঞ্চল আক্তার, চাইল্ড এন্ড মাদার কেয়ার এর প্রতিষ্ঠাতা আখলেকুর রহমান মাইনু, নোঙর’র সদস্য ফজলে সানি, মোকাদ্দেস আলী শান্ত, এফ এইচ সবুজ, আমিনুল হক চৌধুরী, বাহারুল ইসলাম টিটু, অভিলাষ লাশ, শুভ ঘোষ, আনোয়ার হোসেন মাসুদ, মোহাম্মদ জিল্লুর রহমান জুয়েল প্রমুখ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে