করোনায় চট্টগ্রামে ৫৩ জন আক্রান্ত

0
14
করোনায় চট্টগ্রামে ৫৩ জন আক্রান্ত

চট্টগ্রামে সর্বশেষ ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে নতুন ৫৩ আক্রান্ত হয়েছেন। সংক্রমণ হার ৩ দশমিক ০৩ শতাংশ। এ সময়ে শহর ও গ্রামে কোনো করোনা রোগির মৃত্যু হয়নি।

চট্টগ্রামের করোনা সংক্রান্ত হালনাগাদ পরিস্থিতি নিয়ে জেলা সিভিল সার্জন কার্যালয় থেকে পাঠানো আজকের প্রতিবেদনে এ সব তথ্য জানা যায়। 

উল্লেখ্য, আগের দিনও ৫৩ জন নতুন আক্রান্তের খবর জানিয়েছিল সিভিল সার্জন অফিস। তবে সংক্রমণ হার ছিল ৩ দশমিক ৩৫ শতাংশ।

প্রতিবেদনে দেখা যায়, ফৌজদারহাট বিআইটিআইডি, এন্টিজেন টেস্ট, নগরীর নয় ল্যাব এবং নতুন যুক্ত শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে স্থাপিত ল্যাবে গতকাল ১ হাজার ৭৫০ জনের নমুনা পরীক্ষা হয়। নতুন শনাক্ত ৫৩ জীবাণুবাহকের মধ্যে শহরের ৪৮ ও তিন উপজেলার ৫ জন। জেলায় করোনায় এ পর্যন্ত মোট শনাক্ত ব্যক্তির সংখ্যা ১ লক্ষ ২ হাজার ৮২২ জন। এর মধ্যে শহরের ৭৪ হাজার ৪৩০ এবং গ্রামের ২৮ হাজার ৩৯২ জন। উপজেলার ৫ জনের মধ্যে আনোয়ারা ও মিরসরাইয়ে ২ জন করে এবং রাঙ্গুনিয়ায় একজন রয়েছেন।

গতকাল করোনায় আক্রান্ত কেউ মারা যায়নি। মৃতের সংখ্যা ১ হাজার ৩৩২ জনই রয়েছে। এতে শহরের ৭২৩ ও গ্রামের ৬০৯ জন।

ল্যাবভিত্তিক রিপোর্টে দেখা যায়, বেসরকারি ক্লিনিক্যাল ল্যাবরেটরি শেভরনে গতকাল সবচেয়ে বেশি ৫৬৬টি নমুনা পরীক্ষা করা হয়। এর মধ্যে শহর ও গ্রামের ২টি করে নমুনায় করোনার জীবাণু পাওয়া যায়। ফৌজদারহাটস্থ বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল এন্ড ইনফেকশাস ডিজিজেস ল্যাবে ৩১৫ জনের নমুনা পরীক্ষায় শহরের ১৬ ও গ্রামের একজন সংক্রমিত শনাক্ত হন। চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল ল্যাবে ৫৪ জনের নমুনায় শহরের ২ জনের দেহে ভাইরাসের অস্তিত্ব মিলেছে। চট্টগ্রাম ভেটেরিনারি এন্ড এনিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় ল্যাবে ১১ নমুনায় শহরের ২টিতে জীবাণুর উপস্থিতি চিহ্নিত হয়। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ল্যাবে ১৩ জনের নমুনার মধ্যে শহরের একজন আক্রান্ত পাওয়া যায়। বিশেষায়িত কভিড-১৯ চিকিৎসা কেন্দ্র আন্দরকিল্লা জেনারেল হাসপাতালের আরটিআরএলে ১৭ নমুনা পরীক্ষা করলে শহরের ৫টির পজিটিভ রেজাল্ট আসে। ইম্পেরিয়াল হাসপাতালে ২৯৯ জনের নমুনা থেকে শহরের ৮ ও গ্রামের একজন আক্রান্ত শনাক্ত হয়।

মেডিকেল সেন্টার হাসপতালে ১১৬টি নমুনা পরীক্ষায় গ্রামের একটিতে জীবাণু পাওয়া যায়। এপিক হেলথ কেয়ারে ৪৬ নমুনার মধ্যে শহরের ৭টি আক্রান্ত হওয়ার প্রমাণ মিলেছে। বিদেশগামীদের করোনার সংক্রমণ পরীক্ষায় নতুন যুক্ত শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে স্থাপিত ল্যাবে ২৩৪ জনের নমুনা পরীক্ষা করে শহরের একজন পজিটিভ শনাক্ত হয়। নমুনা সংগ্রহের বিভিন্ন কেন্দ্রে ৩০ জনের এন্টিজেন টেস্ট করা হলে শহরের ৪ জন আক্রান্ত বলে জানানো হয়। এশিয়ান স্পেশালাইজড হাসপাতালে ৪৯ টি নমুনা পরীক্ষায় সবক’টির নেগেটিভ রেজাল্ট আসে।

ল্যাবভিত্তিক রিপোর্ট বিশ্লেষণে সংক্রমণ হার পাওয়া যায়, শেভরনে ০ দশমিক ৭০ শতাংশ, বিআইটিআইডি’তে ৫ দশমিক ৩৯, চমেকহা’য় ৩ দশমিক ৭০, সিভাসু’তে ১৮ দশমিক ১৮, চবি’তে ৭ দশমিক ৬৯, আরটিআরএলে ২৯ দশমিক ৪১, ইম্পেরিয়াল হাসপাতালে ৩ দশমিক ০১, মেডিকেল সেন্টার হাসপাতালে ০ দশমিক ৮৬, এপিক হেলথ কেয়ার ল্যাবে ১৫ দশমিক ২১, শাহ আমানত বিমানবন্দরে ০ দশমিক ৪২ শতাংশ এবং এন্টিজেন টেস্টে ১৩ দশমিক ৩৩ শতাংশ। একমাত্র এশিয়ান স্পেশালাইজড হাসপাতালে আক্রান্তের হার মিলে ০ শতাংশ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে