মিয়ানমারে জেড পাথরের খনিতে ভূমিধসে নিহত ১, নিখোঁজ বহু

0
16

মিয়ানমারের উত্তরাঞ্চলে জেড পাথরের একটি খনিতে ভূমিধসের ঘটনা ঘটেছে। এতে অন্তত একজন নিহত ও আরও শতাধিক নিখোঁজ রয়েছেন। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে এনডিটিভি।

প্রতিবেদনে বলা হয়, বুধবার (২২ ডিসেম্বর) দেশটির কাচিন রাজ্যের জেড পাথর সমৃদ্ধ হপাকান্ত এলাকার খনিতে ভূমিধসে হতাহতের এই ঘটনা ঘটেছে।

উদ্ধারকারী দলের সদস্য কো নাই জানান, উত্তরাঞ্চলের কাচিন রাজ্যের হপাকান্তের জেড খনিতে স্থানীয় সময় ভোর ৪টার দিকে ভূমিধসের ঘটনা ঘটে। অন্তত ৭০ থেকে ১০০ জনের বেশি এখনো নিখোঁজ রয়েছেন।

তিনি বলেন, ‌‘ইতোমধ্যে আহত ২৫ জনকে উদ্ধারের পর হাসপাতালে পাঠিয়েছি আমরা। সেইসঙ্গে দুর্ঘটনাস্থল থেকে একজনের মরদেহ উদ্ধার করা হয়েছে।’

সবুজ রংয়ের প্রায় স্বচ্ছ রত্নপাথর জেড বিশ্বের অভিজাত শ্রেণির কাছে তুমুল জনপ্রিয়। এই পাথরের সবচেয়ে বড় উৎস মিয়ানমার। দেশটির প্রতিবেশী চীনেও এই জেড পাথরের ব্যাপক চাহিদা। প্রত্যেক বছর মূল্যবান জেড পাথর খনি থেকে উত্তোলন ও খনির বর্জ্যে খুঁজতে গিয়ে দেশটির অনেক মানুষ প্রাণ হারিয়ে ফেলেন।

মিয়ানমারের জেড বাণিজ্যের প্রাণকেন্দ্র কাচিন রাজ্যের হপাকান্তে গত বছর প্রবল বর্ষণ কারণে সৃষ্ট ভূমিধসে অন্তত ৩০০ শ্রমিকের খনিতেই মৃত্যু হয়।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে