আর্ন্তজাতিক ইলেক্ট্রিক নৌকা প্রতিযোগিতায় বাংলাদেশের IRON মনোনীত

0
70
আর্ন্তজাতিক ইলেক্ট্রিক নৌকা প্রতিযোগিতায় বাংলাদেশের IRON (আয়রন)

আর্ন্তজাতিক ইলেক্ট্রিক নৌকা প্রতিযোগিতায় বাংলাদেশের IRON (আয়রন) মনোনীত

IRON আর্ন্তজাতিক ইলেক্ট্রিক বোট প্রতিযোগিতার চুড়ান্ত পর্বের ৬ টি বোটের মধ্যে বাংলাদেশের আয়রন মনোনীত হয়েছে।

এ প্রসঙ্গে ক্যাপ্টেন আব্দুল্লাহ আল মাহমুদ নোঙর নিউজকে বলেন, স্পীডবোট, মাঝারি আকারের ইয়ট কিংবা প্রমোদতরী শুধুই উন্নত বিশ্বের ব্যপার। আমাদের মতো উন্নয়নশীল এবং প্রযুক্তিতে পিছিয়ে থাকা দেশ থেকে এরকম প্রতিযোগিতায় অংশগ্রহণ অনেকটা গরীবের ঘোড়া রোগের মত।

অনেকটা শখ এবং জিদের বশবর্তী হয়েই IRON এর নির্মান করেন ক্যাপ্টেন আব্দুল্লাহ আল মাহমুদ। তিনি আরো বলেন, সীমিত সামর্থের মধ্যে আমরাও কিছু করতে পারি, এটাই ছিল মুল উদ্দেশ্য।

মহাসাগরীয় আধুনিক জাহাজের নাবিক আবদুল্লাহ আল মাহমুদ নজরকাড়া নৌকা IRON (আয়রন) তৈরী করেছেন বাংলাদেশের রাজধানী বুড়িগঙ্গা নদীর তীরে।

নদী নিরাপত্তার সামাজিক সংগঠন নোঙর বাংলাদেশ এর সম্মানিত সদস্য ক্যাপ্টেন মাহমুদ বলেন; বাংলাদেশ নদীমাতৃক দেশ প্রাচীন কাল থেকেই সুন্দর নৌকা তৈরির দীর্ঘ তিহ্য রয়েছে এ দেশের এবং হাজার হাজার বছর ধরে এ দেশের কারিগররা প্রাকৃতিক উপকরণ ব্যবহার করে অত্যাশ্চর্য নৌকা তৈরি করেছেন। “তবে নৌকাগুলি এখন চালিত হলেও বছরের পর বছর ধরে বাংলাদেশের কাঠামোগত নকশাগুলি কার্যত একই রকমের ছিল।

একটি আধুনিক, চিত্তাকর্ষক কাতামরান নির্মাণ করার জন্য এবং নিজের স্বপ্নকে বাস্তবায়ন করতে হাজার হাজার মাইল পথ পাড়ি দিতে পেরেছিলেন আব্দুল্লাহ মাহমুদ। দ্বিগুণ হোল কারুকাজের নকশা তৈরি করতে তিনি ফ্রান্স সফর করেছিলেন।

ক্যাটামারানস সাধারণত বাংলাদেশে তৈরি হয় না, বিদেশ থেকে আমদানি করা হয়। ক্যাপ্টেন আব্দুল্লাহ আল মাহমুদ ঢাকার উপকণ্ঠে বুড়িগঙ্গা নদীর তীরে তার স্বপ্নের নৌকা তৈরি করা শেষে পরিক্ষামূলক চলাচলের জন্য তুরাগ নদীতে ব্যাস্ত সময় কাটাচ্ছেন।

মাইকেল ও ‘কনর নামে ফ্রান্সে অবস্থিত একজন বিশেষজ্ঞ জাহাজটিকে নজর কাড়ানোর পাশাপাশি পরিবেশ-বান্ধব হওয়ার জন্য নকশা তৈরি করেছিলেন। এবং সামগ্রিক ধারণাটি ছিল সাশ্রয়ী মূল্যের দামে সুরক্ষা এবং উচ্চমানের নিশ্চয়তা প্রদান করা।

তিনি বলেন, আমরা ইউরোপীয় বা আমেরিকান উপকরণ বা প্রযুক্তি ব্যবহার না করে উচ্চমানের এবং অত্যধিক মূল্যবান না হওয়ায় চীনা উপকরণ এবং প্রযুক্তি ব্যবহারের পক্ষে বেছে নিয়েছি।

জার্মান ইঞ্জিনগুলি আমাদের জন্য খুব ব্যয়বহুল, তবে চীনা ইঞ্জিনগুলির গুণমান অত্যন্ত তুলনীয় এবং ব্যয়ও কম হয়।” তাঁর ফ্রান্স ভিত্তিক ডিজাইনারও এতে একমত হয়েছেন বলে তিনি জানান।

আমাদের সহযোগীতা, সহমর্মিতা, উৎসাহ এবং একটি ভোট বাংলাদেশকে পরিচিত করতে পারে বিশ্ব বাজারে, বয়ে আনতে পারে সম্মান।

ক্যাপ্টেন আব্দুল্লাহ আল মাহমুদ

ভোট দিতে হলে – নীচের লিংকটিতে ক্লিক করতে হবে।

– যে পেইজটি ওপেন হবে, স্ক্রল করে নীচে গেলে পাওয়া যাবে “Ballot for Customise/DIY Electric boat” এর ব্যালট
– IRON সিলেক্ট করুন
– নিজের ইমেইল টাইপ করতে হবে।

– “Vote now for CUSTOMISED/DIY Electric Boat” লেখা বারটিতে ক্লিক করলেই ভোট দেয়া হয়ে যাবে।

লিংক:
https://plugboats.com/2021-gussies-electric-boat-awards…/#

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে