পর্যটকদের জন্য খুলছে স্পেন

0
4

দীর্ঘ এক বছরের বেশি করোনাভাইরাসের সংক্রমণ রোধে দেওয়া বিধি-নিষেধ অব্যাহত থাকার পর পর্যটকদের জন্য খুলছে স্পেন।

শুধুমাত্র ‘ইউরোপীয় সবুজ ডিজিটাল সার্টিফিকেট’ বহনকারী আন্তর্জাতিক পর্যটকদের জন্য আগামী জুন মাস থেকে এটি কার্যকর হবে বলে ঘোষণা দিয়েছেন দেশটির জাতীয় পর্যটন বিষয়ক সম্পাদক ফের্নান্দো ভালদেস।

তিনি বলেন, গ্রীষ্মের ছুটির মাসগুলোতে আন্তর্জাতিক পর্যটকদের স্পেনে আগমনের অর্থ হচ্ছে মহামারিতে ‘টিকা স্বরূপ’।

তিনি আশ্বাস দিয়ে বলেছেন, ‘স্পেনে করোনাভাইরাস পরিস্থিতি গত গ্রীষ্মের মতো নেই। বর্তমান পরিস্থিতি সম্পূর্ণ আলাদা। যার কারণে এখন পর্যটকদের নিশ্চয়তা দেওয়া সম্ভব হবে। তাদের সঠিক তথ্য দেওয়া ও দেশে ফিরে যাওয়ার আশ্বাসও দেওয়া যাবে বলে মনে করি আমরা।’

ফের্নান্দো ভালদেস আরও উল্লেখ করেন, পর্যটকদের সুরক্ষা দেওয়া এবং সবুজ ডিজিটাল সার্টিফিকেটের মান নিশ্চিত করতে হবে। আমরা যদি সেটি না করি এবং নিজ দেশে ফিরে পর্যটকরা যদি কোনো অনিশ্চিত বিধি নিষেধের মুখোমুখি হোন, তবে সেটা পর্যটন শিল্পের জন্য সহায়ক হবে না।

জানা যায়, ইউরোপীয় ইউনিয়নের উদ্যোগে ‘ইউরোপীয় সবুজ ডিজিটাল সার্টিফিকেট’ একটি বিশেষায়িত ডকুমেন্ট। যা বহনকারী ব্যক্তির কোভিড-১৯ এর টিকা সংক্রান্ত তথ্য যেমন- টিকার নাম, গ্রহণের তারিখ ও কয় ডোজ সম্পন্ন করেছেন তা উল্লেখ থাকবে। এছাড়া ব্যবহৃত টিকার ড্রাগ ব্যাচ নাম্বারও এতে উল্লেখ থাকবে। আরও থাকবে পিসিআর টেস্ট করানোর তথ্যসহ সর্বশেষ কোভিড উত্তরণের দিন ও তারিখ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে