অয়েল ট্যাংকারের চালকের গাফিলতি, অবহেলা ও অদক্ষতাই দায়ী

0
49
১৮ ঘণ্টা পর উদ্ধার হলো ‘সাবিত আল হাসান’

শীতলক্ষ্যা নদীতে লঞ্চডুবির ঘটনায় গঠিত তদন্ত কমিটি প্রাথমিকভাবে লঞ্চটিকে ধাক্কা দেওয়া অয়েল ট্যাংকারের চালকের গাফিলতি, অদক্ষতা ও অবহেলার তথ্য পেয়েছে। নৌপরিবহন মন্ত্রণালয় ও বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) গঠিত তদন্ত কমিটির সদস্যরা সরেজমিন পরিদর্শন ও সংশ্লিষ্ট কয়েক জনের বক্তব্যে এ তথ্য পান।

সংশ্লিষ্টদের সঙ্গে আলাপ করে এসব তথ্য জানা গেছে। ঢাকা নদীবন্দরের (সদরঘাট) কাছাকাছি বুড়িগঙ্গা নদীতে এমভি ময়ূর-২ নামের বড় লঞ্চের ধাক্কায় ডুবে যায় ছোট আকারের লঞ্চ এমএল মর্নিং বার্ড। গত ২৯ জুন সংঘটিত ঐ দুর্ঘটনায় ৩৪ জনের মর্মান্তিক মৃত্যু হয়। ঐ ঘটনার জন্য সংশ্লিষ্ট লঞ্চের মালিক ও চালককেও দায়ী করে তদন্ত কমিটি।

একই ঘটনার পুনরাবৃত্তি ঘটে গত রবিবার নারায়ণগঞ্জের শীতলক্ষ্যা নদীতে। অয়েল ট্যাংকারের ধাক্কায় তাত্ক্ষণিকভাবে ডুবে যায় ছোট আকারের লঞ্চ এমএল সাবিত আল হাসান। এ ঘটনায় গতকাল পর্যন্ত ৩৫ জনের লাশ উদ্ধার করা হয়।

আরো জানা গেছে, নৌ দুর্ঘটনায় মালিক ও চালকদের এমন আচরণে নৌ দুর্ঘটনায় বিপুল সংখ্যক মানুষ মারা গেলেও বরাবরই তাদের পক্ষেই নৌপরিবহন মন্ত্রণালয় ও নৌপরিবহন অধিদপ্তরের অবস্থান। মালিক ও শ্রমিক সংগঠনগুলোর চাপের কারণেই গত কয়েক বছরেও অভ্যন্তরীণ নৌ চলাচল অধ্যাদেশ, ১৯৭৬ সংশোধন হয়ে অভ্যন্তরীণ নৌ চলাচল আইনে রূপ নেয়নি। এসব সংগঠনের অনুরোধে বারবার তাদের মতামত নেওয়ার জন্য সময়ক্ষেপণ করা হয়।

শুধু তাই নয়, আইনে বারবার সাজা বাড়ানোর প্রস্তাব করা হলেও তা থেকে সরে আসে। সর্বশেষ ২০১৯ সালে নৌ দুর্ঘটনার সাজা বাড়িয়ে ১০ বছরের বিধান রাখা হলেও চাপের মুখে তা আবার পাঁচ বছর করে খসড়া তৈরি করে নৌপরিবহন অধিদপ্তর। ঐ খসড়া নিয়েই এখনো কাজ করছে নৌপরিবহন মন্ত্রণালয়। সম্প্রতি খসড়াটির বানান সংশোধনের জন্য বাংলা ভাষা বাস্তবায়ন কোষ (বাবাকো)-এ পাঠানো হয়েছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে