বগুড়ায় আউশ ধান চাষ বৃদ্ধি পাচ্ছে

0
403

সরকারি উৎসাহের কারণে বগুড়ায় আউশ ধান চাষ জনপ্রিয় হয়ে উঠছে। গত বছেের চেয়ে এ বছর ৭ হাজার হেক্টর বেশি জমিতে আউশ চাষ হবে এমনটাই আশা করছেন জেলার কৃষি কর্মকর্তারা। সরকার আ্উশ চাষে উৎসাহ প্রদানের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ায় আউশ চাষ আরো বৃদ্ধি পাচ্ছে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক আবুল কাসেম আজাদ জানান, জেলায় এ বছর ৩৫ হাজার হেক্টর জমিতে আউশ চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। গত বছর লক্ষ্যমাত্রা ছিল ২৮ হাজার হেক্টর জমিতে। ৩৫ হ্জাার হেক্টর জমিতে আউশের উৎপাদন লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে(চাল ্আকারে) ১ লাখ ২ হাজার ২৪১ মেট্রিক টন।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক জানান আউশ চাষে সরকারি প্রণোদনা অব্যাহত রাখায় আউশ চাষে উৎসাহ বেড়েছে কৃষকদের মধ্যে। তাছাড়া এবার আমনে ভালো দাম পাওয়ায় আউশের প্রতি ঝুঁকেছে কৃষক। তিনি আরো জানান এ বছর জেলায় ১৩ হাজার কৃষককে ১০ কেজি এমওপি এবং ২০ কেজি ডিএপিসার ও ৫ কেজি করে আউশ বীজ দেয়া হয়েছে। এ ছাড়া ৪৮০০ কৃষককে শুধু ৫ কেজি করে বীজ সহায়তা দেয়া হয়েছে। এ সবের বাইরে জেলার ৩০ হাজার কৃষক প্রদর্শণী খামারের সকল খরচসহ বিভিন্ন সহয়তা দিয়েছে জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে