দক্ষিণ প্রশান্ত মহাসাগরের দ্বীপ দেশ ফিজি করোনামুক্ত

0
484
ফিজির বজিমাত, দেশটি এখন করোনামুক্ত

দক্ষিণ প্রশান্ত মহাসাগরের দ্বীপ রাষ্ট্র ফিজিতে নভেল করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত শেষ রোগীকে সুস্থতার ছাড়পত্র দেওয়া হয়েছে। ফলে দেশটি এখন করোনামুক্ত। আজ শুক্রবার এক টুইটে এ ঘোষণা দেন দেশটির প্রধানমন্ত্রী ফ্রাঙ্ক বাইনিমারামা।

তিনি বলেন, তার দেশে করোনাভাইরাস আক্রান্ত সর্বশেষ রোগীটিকে সুস্থতার ছাড়পত্র দেওয়া হয়েছে। সৃষ্টিকর্তার কাছে প্রার্থনা, পরিশ্রম ও বিজ্ঞানের মাধ্যমে তারা প্রাণঘাতী এ ভাইরাসটিকে জয় করেছেন।

তিনি আরো বলেন, ফিজিতে প্রথম রোগী শনাক্ত হওয়ার পর থেকে তারা ধীরে ধীরে নমুনা পরীক্ষার সংখ্যা বাড়িয়েছেন। গত ৪৫ দিনে সেখানে নতুন করে কেউ আক্রান্ত শনাক্ত হয়নি। বরং চিকিৎসা শেষে শতভাগ আক্রান্ত সুস্থ হয়ে উঠেছেন।

fiji pm bainimaramaফিজির প্রধানমন্ত্রী ফ্রাঙ্ক বাইনিমারামা- ফাইল ছবি

বার্ত সংস্থা এএফপি জানায়, দক্ষিণ প্রশান্ত মহাসাগরের এ দ্বীপ রাষ্ট্রটির মোট জনসংখ্যা ৯৪ হাজার। গত মার্চ মাসের মাঝামাঝি সময়ে দেশটিতে প্রথম করোনাভাইরাস আক্রান্ত রোগী শনাক্ত হয়। এতে জনগণের মধ্যে ভীতি ছড়িয়ে পড়লেও দেশটির সরকার সংক্রমণের বিস্তার রোধে কঠোর পদক্ষেপ গ্রহণ করে।

আক্রান্ত ও উপসর্গ দেখা দেওয়া ব্যক্তিদের আইসোলেশনে নেওয়া ছাড়াও দেশটির সীমান্তে কড়াকড়ি আরোপ করে সরকার। যার ফলে দেশটিতে মাত্র ১৮ জন মানুষ করোনাভাইরাসে আক্রন্ত হয়েছেন। এমনকি কেউ সংক্রমিত হয়ে মারাও যাননি। কিন্তু আক্রান্ত সবাই ইতোমধ্যে সুস্থ হয়ে উঠেছেন।

এর ফলে বিশ্বজুড়ে মহামারি আকারে ছড়িয়ে পড়া নভেল করোনাভাইরাসের বিরুদ্ধে চলমান লড়াইয়ে ফিজিকে এখন একটি সফল দেশ হিসেবে বিবেচনা করা হচ্ছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে