৫০০ নৌ-শ্রমিককে খাদ্য ও সুরক্ষা সামগ্রী দিল বিআইডব্লিউটিএ

0
334

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের মধ্যে অলস সময় কাটাচ্ছেন পণ্যবাহী কার্গো জাহাজের শ্রমিকরা। এরইমধ্যে অনেকের জমানো খাদ্যসামগ্রী শেষ, কারো শেষ হওয়ার পথে। ঢাকা নদীবন্দরে অলসভাবে থাকা এমন ১২৫টি কার্গো জাহাজের ৫০০ শ্রমিককে খাদ্য ও সুরক্ষা সামগ্রী দিয়েছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)।

মঙ্গলবার ঢাকা নদীবন্দরের গাবতলী-আমিনবাজার থেকে ঢাকা উদ্যান পর্যন্ত নৌপথে এসব কার্গো জাহাজের মাস্টার, সারেং ও শ্রমিকদের মাঝে এসব খাদ্য ও সুরক্ষা সামগ্রী বিতরণ করেন বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান কমডোর গোলাম সাদেক।

বিতরণ করা সামগ্রী মধ্যে ছিল পাঁচ কেজি করে চাল, দুই কেজি আলু, এক কেজি ডাল, এক কেজি পেঁয়াজ, এক লিটার তেল, দুটি সাবান ও দুটি করে মাস্ক।

বিআইডব্লিউটিএ’র যুগ্ম পরিচালক (ঢাকা নদীবন্দর) এ কে এম আরিফ উদ্দিন ঢাকা টাইমসকে জানান, দেশে করোনাভাইরাসের প্রাদুর্ভাব দেখা দেয়ার পর গত ২৬ মার্চ থেকে নৌ চলাচল বন্ধ করা হয়। এতে ঢাকা নদীবন্দর এলাকায় কর্মহীন হয়ে পড়েছে হাজার হাজার মানুষ। যাদের মধ্যে কুলি, মাঝি ও বিভিন্ন পর্যায়ের শ্রমিক রয়েছে। বর্তমানে তাদের সহযোগিতা করতে বিআইডব্লিউটিএ সর্বাত্মক চেষ্টা করে যাচ্ছে বলে জানান তিনি।

আরিফ উদ্দিন বলেন, ‘করোনাভাইরাসের প্রাদুর্ভাব দেখা দেয়ার পর কর্মহীন হয়ে পড়া কুলি, মাঝি, শ্রমিকদের মধ্যে কয়েক দফা খাদ্যসামগ্রী, সুরক্ষাসামগ্রী বিতরণ করা হয়েছে। দুঃস্থদের জন্য ইফতার, সেহেরির ব্যবস্থা করা হয়েছে। কিছু কাজ সরকারের সহযোগিতায় করা হয়েছে। কিছু কিছু অন্যান্য সংগঠনের সঙ্গে সমন্বয় করে।’

সবাইকে নিজ নিজ জায়গা থেকে দায়িত্বশীলতার পরিচয় দেয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, ‘আমরা সরকারের একটা অংশ। আমরা আমাদের জায়গা থেকে আমাদের দায়িত্ব পালন করার চেষ্টা করে যাচ্ছি। আমরা সবাই যদি যে যার জায়গা থেকে দায়িত্বশীল আচরণ করি তাহলে এই দুর্দিনে বিপাকে পড়া মানুষগুলো ভালো থাকবে।’

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে