প্রাণে প্রাণ মেলাবোই, বলে রাখি…

0
485

করোনাভাইরাস আজ সমগ্র বিশ্বকে স্থবির করে রেখেছে। সারা বিশ্বজুড়ে এই ভয়াবহ ভাইরাসে প্রায় দুই লক্ষাধিক মানুষের মৃত্যু ঘটেছে। এ পরিস্থিতি মোকাবেলা করতে পৃথিবীর ২০৫টি দেশে ঘোষিত অথবা অঘোষিত লকডাউনে ২,১০ ,০০০ মৃত্যু ঘটেছে এবং ৩০ লক্ষ মানুষ আক্রান্ত হয়েছে। একই সাথে বাংলাদেশে ১৫২ জনের মৃত্যু হয়েছে এবং আক্রান্ত হয়েছেন ৫, ৯১৩ জন নাগরিক।

এ পরিস্থিতিতে বাংলাদেশের রাজধানী ঢাকা শহরসহ দেশের ৬৪ জেলায় এ ভাইরাস ছড়িয়ে পড়েছে। আর এই প্রভবের শিকার হয়েছে কর্মহীন অসহায় দরিদ্র জনগোষ্ঠি। বিশেষ করে ঢাকা শহরে যারা প্রতিদিন বিভিন্ন ধরণের কাজের মাধ্যমে জীবিকা নির্বাহ করতেন তাদের জন্য হঠাৎ অন্ধকার নেমে এসেছে।

একই সাথে শহরের পথপ্রাণীরাও ভিষণ অনাহারে দিন পাড় করছে এবং কোথাও কোথাও এই পথপ্রাণীরা ক্ষুধায় হিংস্র হয়ে উঠেছে ক্রমশই। তাই এখনই সময় করোনা যুদ্ধে ঝাপিয়ে পড়ার। কেউ কেউ স্ব-উদ্যোগে এবং সাংগঠনিক উদ্যোগে শহরের বিভিন্ন স্থানের অসহায় মানুষ এবং পথপ্রাণীদের সেবায় নিজেদেরকে নিয়োজিত করে খাবার সংগ্রহ করার কাজ করছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের পার্শ্ববর্তী ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে একটি বিশাল সংখ্যার উদ্বাস্তু ও ছিন্নমূল পরিবার ভাসমান জীবন ধারণ করছে দীর্ঘ দিন ধরে।এই পরিবারের মধ্যে প্রায় দুইশত সুবিধা বঞ্চিত নারী ও শিশুরা কঠিন এক মানবেতর জীবন পার করছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে