যুক্তরাষ্ট্রে করোনা ছড়িয়েছে বহু আগেই,তথ্য জানালেন গবেষকরা

0
256

চলতি বছরের মার্চের শুরুর দিকে এক ব্যক্তিকে তার বাড়িতে মৃত অবস্থায় উদ্ধার করা হয়। অন্যদিকে আরেক নারী ফেব্রুয়ারির মাঝামাঝিতে অসুস্থ হয়ে পড়ার পর মারা যান। করোনাভাইরাসের লক্ষণ নিয়ে তারা মারা যান যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিসকোতে। 

সরকারিভাবে স্বাস্থ্য কর্মকর্তারা করোনাভাইরাস পরীক্ষা শুরু করার আগেই তারা সর্দি-কাশি, জ্বর ও গলাব্যথার লক্ষণ নিয়ে মারা যান। তারা যে সময় করোনার উপসর্গ নিয়ে মারা যান, ওই সময় মানুষে মানুষে শারীরিক দূরত্ব সৃষ্টির ব্যাপারে কোনো আলোচনা শুরুই হয়নি যুক্তরাষ্ট্রে। 

সান্তা ক্লারা কাউন্টির চিকিৎসক জেফ স্মিথ বলেন, আমাদের সম্প্রদায়ের মানুষের মধ্যে এই ভাইরাস অনেক আগেই ছড়িয়েছে। সম্ভবত সরকারিভাবে এটি শনাক্তের আয়োজন শুরুর অনেক আগেই এটির উপস্থিতি ছিল।

তিনি গত শুক্রবার বলেছেন, সেন্টার ফর ডিজিস অ্যান্ড কন্ট্রোল প্রিভেনশন, স্থানীয় স্বাস্থ্য বিভাগ এবং অন্যান্য মাধ্যম থেকে পাওয়া তথ্য থেকে বোঝা যাচ্ছে- আমরা যখন থেকে এটি প্রথম শনাক্ত শুরু করেছি, তার অনেক আগে থেকেই করোনাভাইরাস এখানে ছড়িয়েছে। এমনকি এটি গত বছরের ডিসেম্বরে ছড়িয়ে থাকতে পারে।

স্মিথ আরো বলেন, সময়টি ফ্লু সেশন হিসেবে বিবেচিত হওয়ার কারণে করোনাভাইরাসের বিষয়টি ভেবে দেখা হয়নি। কারণ লক্ষণগুলো তো আসলে ফ্লুর মতো। কারো যদি মাঝারি ধরনের করোনার লক্ষণ প্রকাশ পায়, সেটা বোঝা অনেক কষ্টের। এমনকি এ অবস্থায় বেশিরভাগ মানুষ চিকিৎসকের কাছে যায় না। আর ডাক্তারও এ ধরনের বিষয় তেমন গুরুত্বের সাথে না নিয়ে হয়তো নরমাল কোনো ওষুধ লিখে দিয়েছে।

এদিকে ইউরোপ থেকে যুক্তরাষ্ট্রে বহু মানুষ আসা-যাওয়া করে। সম্ভবত তারা ইতালি ও চীন থেকে করোনাভাইরাসে গত বছরের ডিসেম্বরে সংক্রমিত হয়ে এসেছে। আর গত ৪ ফেব্রুয়ারি মার্কিন প্রশাসন করোনা পরীক্ষার অনুমতি দেওয়ার অনেক আগেই তাদের মাধ্যমে যুক্তরাষ্ট্রে ছড়িয়েছে। আর ওই সময়ের আগেই উহান থেকে ইতালি হয়ে বহু মানুষ যুক্তরাষ্ট্রে গেছেন।

জানুয়ারি ও ফেব্রুয়ারির মাঝামাঝির মধ্যে বহু মানুষের মধ্যে করোনার লক্ষণ প্রকাশ পেলেও তা পরীক্ষা করা হয়নি। এমনকি বিষয়টি কেউ ভেবেও দেখেনি। বিশেষজ্ঞরা মনে করছেন, সামাজিকভাবে করোনাভাইরাস ওই সময়ের মধ্যেই ছড়িয়ে পড়েছে।

প্রসঙ্গত, যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে পাঁচ লাখ ছয় হাজার আট জন এবং এরই মধ্যে মারা গেছে ১৯ হাজার ছয়শ ৬৬ জন।  

সূত্র : লস অ্যাঞ্জেলস টাইমস

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে