লাউয়াছড়া জাতীয় উদ্যানের ২৫ হাজার গাছ কাটার পরিকল্পনাকারিরা দেশের জাতীয় শত্রু!

0
1544


নোঙর নিউজ ডেস্ক-২৪ জুন ১৬। ছবি: ইনটারনেট
বাংলাদেশ রেলওয়ে কর্তৃক মৌলভীবাজার জেলার লাউয়াছড়া জাতীয় উদ্যানের ভিতরে রেলপথের পাশের ২৫ হাজার গাছ কাটার উদ্যোগের প্রতিবাদে “রেলমুক্ত লাউয়াছড়া জাতীয় উদ্যান” করার দাবিতে উদ্যানের ভিতরে মানববন্ধন কর্মসূচি পালন করা হয়েছে। জাতীয় উদ্যানের বন, পরিবেশ ও জীব বৈচিত্র রক্ষা এবং রেলওয়ে কর্তৃপক্ষের সিদ্ধান্ত পরিবর্তনের দাবিতে লাউয়াছড়া জাতীয় উদ্যান সহ-ব্যবস্থাপনা কমিটির সদস্য ও পাহারাদার সদস্যরা (সিপিজি) লাউয়াছড়া জাতীয় উদ্যানের ভিতরে এ মানববন্ধন কর্মসুচি পালন করে। এসময় লাউয়াছড়া জাতীয় উদ্যান সহ-ব্যবস্থাপনা কমিটির সভাপতি এম. মোসাদ্দেক আহমদ মানিক বলেন, লাউয়াছড়া বাংলাদেশের জাতীয় সম্পদ। সহ-ব্যবস্থাপনা কমিটি এ উদ্যান রক্ষায় কাজ করে যাচ্ছে। এ ব্যাপারে আগামী ২৯ জুন বুধবার কমিটির মাসিক সভায় বিভাগীয় বন কর্মকর্তার (বণ্যপ্রাণী) সাথে আলোচনা করে বন রক্ষায় যা যা করা প্রয়োজন, কমিটি তা করবে এবং কমিটির সিদ্ধান্ত কার্য-বিবরনীতে এনে সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোতে প্রেরণ করা হবে।
নির্বিঘ্নে ট্রেন চলাচলের অজুহাতে মৌলভীবাজারের লাউয়াছড়া জাতীয় উদ্যানের গাছ কাটার পরিকল্পনা করা হয়েছে! লাউয়াছড়া জাতীয় উদ্যানের গাছ কাটার পরিকল্পনাকারীরা দেশ প্রেমিক নয় বরং দেশে বিরোধী জাতীয় শত্রু হিসাবে উল্লেখ করে গাছ কাটার পরিকল্পনা বাতিলের দাবি জানানো হয়েছে। লাউয়াছড়া জাতীয় উদ্যান রক্ষা আন্দোলনের ব্যানারে রেলমন্ত্রী বরাবর গত বুধবার এক স্মারকলিপিতে এ দাবি জানানো হয়।
শ্রীমঙ্গল উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শহীদুল হকের মাধ্যমে দেওয়া ওই স্মারকলিপিতে রেলপথ লাউয়াছড়া জাতীয় উদ্যানের বাইরে সরিয়ে নেওয়ার আহ্বান জানানো হয়েছে। আর উদ্যানের গাছ কাটার বিষয়ে বন বিভাগকে দেওয়া রেলওয়ের চিঠি প্রত্যাহারের দাবি জানানো হয়।
স্মারকলিপিতে বলা হয়েছে, নির্বিঘ্নে ট্রেন চলাচলের অজুহাত তুলে রেলওয়ে লাউয়াছড়া জাতীয় উদ্যান এলাকার রেলপথের দুপাশের গাছ কাটতে বন বিভাগের বন্য প্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগকে চিঠি দিয়েছে। জবাবে বন বিভাগ বলেছে, এতে ২৫ হাজারের বেশি গাছ কাটা পড়বে, যাতে এ বনাঞ্চলের জীববৈচিত্র্য ও পরিবেশ ক্ষতিগ্রস্ত হবে। স্মারকলিপিতে বলা হয়, লাউয়াছড়া জাতীয় উদ্যান সরকারঘোষিত সংরক্ষিত এলাকা। এই বনাঞ্চল থেকে সব ধরনের গাছ কাটা ও অপসারণ নিষিদ্ধ। তাই ট্রেন চলাচলের নিরাপত্তায় বিঘ্ন ঘটলে উদ্যানের বাইরের দিকে বিকল্প রেলপথ করতে হবে।
রেল বিভাগ লাউয়াছড়া জাতীয় উদ্যান এলাকায় রেলপথের দুপাশের গাছ কাটতে সম্প্রতি বন বিভাগের বন্য প্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগকে একাধিক চিঠি দেয়। বন বিভাগ প্রাথমিক জরিপের ভিত্তিতে জবাবে জানায়, রেলওয়ের চিঠি অনুযায়ী পদক্ষেপ নেওয়া হলে ছোট-বড় ২৫ হাজারের বেশি গাছ কাটা পড়বে, যা জীববৈচিত্র্য ও পরিবেশের জন্য হুমকি।
এদিকে লাউয়াছড়া জাতীয় উদ্যানের ২৫ হাজার গাছ কাটার উদ্যোগের প্রতিবাদে ‘রেলমুক্ত লাউয়াছড়া জাতীয় উদ্যান’ করার দাবিতে উদ্যানের ভেতরে গত ২২ জুন বিকেলে মানববন্ধন কর্মসূচি পালন করা হয়। লাউয়াছড়া জাতীয় উদ্যান সহব্যবস্থাপনা কমিটির সদস্য ও সহব্যবস্থাপনা কমিটির পাহারাদার সদস্যরা এ কর্মসূচি পালন করেন। নোঙর নিউজ-২৪ জুন ১৬

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে