Thank You Captain

0
272

আগের দিন বিকেলে নেতৃত্ব ছাড়ার সিদ্ধান্তের ঘোষণা দেবার পরদিন অধিনায়কের শেষ ম্যাচ সমাপ্ত করলেন মাশরাফি বিন মুর্তজা আরেকটি জয় দিয়েই। তাই সতীর্থরা খেলা শেষে সকলেই সামনে Thank You Captain লিখে মাশরাফির নাম লিখে তার ২ নম্বর জার্সি পরেই সম্মান জানালো।

সতীর্থ খেলোয়াড়রা মাশরাফির কথা ভেবেই যেন মাঠে নেমেছিল। টসে জিতে ব্যাটিং না নিয়ে বোলিং নিয়ে ভাবতেই পারেননি জিম্বাবুয়ের অধিনায়ক শন উইলিয়ামস যে সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশের দুই ওপেনার রীতিমতো চড়াও হবেন জিম্বাবুইয়ান বোলারদের ওপর। বৃষ্টিবিঘ্নিত ম্যাচে দুই ওপেনার সেঞ্চুরি তুলে নিয়ে দলের রান তুললেন ৪৩ ওভারে ৩ উইকেটে ৩২২। এরপর বোলাররাও সম্মান জানালেন মাশরাফিকে নিয়মিত বিরতিতে ৩৭.৩ ওভারে জিম্বাবুইয়ানদের ২১৮ রানে বিদায় দিয়ে। নিজেওনিলেন একটি উইকেট প্রথম ওভারেই।

শেষ ওয়ানডেতে জিম্বাবুয়েকে ডি/এল মেথডে ১২৩ রানে হারিয়ে মাশরাফিকে তিন ম্যাচের সিরিজটি ৩-০ তে উপহার দিয়েছেন সতীর্থরা।

১৭৬ রানে আউট হন লিটন দাস। এর মধ্য দিয়ে ওয়ানডেতে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ রানের রেকর্ডটি নিজের করে নিলেন তিনি। আগের ম্যাচেই ১৫৮ রানের রেকর্ড গড়েছিলেন তামিম। তৃতীয় ম্যাচে ৯৮ বলে সেঞ্চুরি করে ১০৯ বলে ১২৮ রানে অপরাজিত ছিলেন তামিম। লিটন ৮টি ও তামিম ৬টি ছক্কা মারেন। বৃষ্টি থামার পর খেলা শুরু হলে ধ্বংসাত্নক মেজাজে ব্যাট করেন দুজন।

লিটন তুলে নিয়েছেন সিরিজে তাঁর দ্বিতীয় সেঞ্চুরি। ম্যাচটি ৪৩ ওভারে নেমে আসলেও বাংলাদেশের সংগ্রহ ছিল ৩ উইকেটে ৩২২! ডাকওয়ার্থ-লুইসে জিম্বাবুয়ের লক্ষ্য নির্ধারণ হয় ৪৩ ওভারে ৩৪২।

বল হাতে অধিনায়ক মাশরাফি বোলিংয়ে এসেই তার দিনটাকে রাঙিয়ে নেন। শুরুতে টিনাশে কুমুনুকামওয়ে মাত্র ৪ রানে ফিরিয়ে পেয়েছেন প্রথম উইকেট।

সাইফউদ্দিন সিরিজের শেষ ম্যাচে ফিরে তার সামর্থ্য দেখালেন দ্বিতীয় উইকেট নিয়ে। সাইফউদ্দিন পেয়েছেন ব্রেন্ডন টেলরের গুরুত্বপূর্ণ উইকেটটি। আফ্রিকান দেশটির সাবেক অধিনায়ক আগের দুই ম্যাচের ধারাবাহিকতায় এবারও ব্যর্থ হন। সাইফউদ্দিনের বলে শর্ট মিড-উইকেটে মোহাম্মদ মিঠুনের হাতে ধরা পড়ার আগে ১৫ বলে করেন ১৪ রান। তার বিদায়ে ২৮ রানে জিম্বাবুয়ে হারায় দ্বিতীয় উইকেট।

পরের উইকেটটি নেন আফিফ। লিটন-তামিমের দাপটে ব্যাট হাতে খুব বেশি কিছু করার সুযোগ হয়নি তার। তবে বোলিং দিয়ে অভিষেক রাঙানোর সুযোগ ছিল তার সামনে। সেই সুযোগটা কাজে লাগালেন ওয়ানডে ক্যারিয়ারে প্রথমবার বল হাতে নেওয়ার দ্বিতীয় ডেলিভারিতে শন উইলিয়ামসকে বোল্ড করে।। তিনি বোল্ড হয়ে ফিরেছেন ৩০ রানে।

এরপর বাঁহাতি স্পিনার তাইজুল ইসলাম নিজের তৃতীয় ওভারের প্রথম বলে ফিরিয়েছেন জিম্বাবুয়ে ওপেনার রেগিস চাকাভাকে। ওপেনিংয়ে নেমে একপ্রান্ত আগলে রেখেছিলেন চাকাভা। মন্থর ব্যাটিংয়ে প্রতিরোধ গড়লেও বেশিদূর যেতে পারেননি। তাইজুলের বলে বোল্ড হয়ে ফিরেছেন প্যাভিলিয়নে। ৪৫ বলে মাত্র এক বাউন্ডারিতে তিনি করেন ৩৪ রান।

এরপর দ্বিতীয় স্পেলের দ্বিতীয় ওভারে উইকেট নেন মোহাম্মদ সাইফউদ্দিন। তার দ্বিতীয় শিকার ওয়েসলি মাদেভেরে। সাইফউদ্দিনের বল তার ব্যাটের ওপরের দিকে লেগে উঠে গেলে পয়েন্টে দাঁড়ানো মেহেদী হাসান মিরাজ নেন সহজ ক্যাচ। মাদেভেরেকে ‍বিদায় নিতে হয় ৪২ বলে ৪২ রানে।

তার আউটের খানিক পরই রান আউট হয়ে ফিরেছেন রিচমন্ড মুটুমবামি (০)। জিম্বাবুয়ের বিপদ আরও বাড়ে টিনোটেন্ডা মুতোমবোজির (৭) বিদায়ে। তাকে আউট করেছেন মোস্তাফিজুর রহমান।

আগের ম্যাচে ঝড় তোলা তিরিপানো এই ম্যাচে তেমন কিছু করতে পারেননি। তাকে ১৫ রানেই বোল্ড করেছেন তাইজুল ইসলাম। তবে এক প্রান্ত আগলে সিকান্দার রাজা লড়াই চালিয়েছেন দৃষ্টিনন্দন কিছু শটস খেলে। ৫০ বলে ৬১ রান করে ফেলা সিকান্দার রাজাকে বিদায় দিয়েছেন সাইফউদ্দিন। উড়িয়ে মারলেও তাকে বাউন্ডারিতে তালুবন্দী করেন মোহাম্মদ নাঈম। সাইফ পরের বলে তিশুমাকে বোল্ড করেই ছেটে দেন জিম্বাবুয়ের লেজ। তারা ৩৭.৩ ওভারে গুটিয়ে যায় ২১৮ রানে।

দলে চারটি পরিবর্তন এনেছে বাংলাদেশ। মুশফিক থাকবেন না এই ম্যাচে, আগেই জানা গিয়েছিল। গত ম্যাচে আঙুলের চোট পেয়েছিলেন নাজমুল হোসেন। দুজনের কেউই এই ম্যাচ খেলছেন না। দুজনের জায়গায় অভিষেক ঘটেছে আগে টি-টোয়েন্টি খেলা দুই তরুণের—আফিফ হোসেন, মোহাম্মদ নাঈম। ওদিকে বাদ পড়েছেন দুই পেসার শফিউল ইসলাম ও আল-আমিন হোসেন। বাবা অসুস্থ, যে কারণে আজ খেলছেন না শফিউল, তাঁর জায়গায় দলে ফিরেছেন মোস্তাফিজুর রহমান। ওদিকে আল-আমিনের পরিবর্তে খেলবেন মোহাম্মদ সাইফউদ্দিন। গত ম্যাচের একাদশ অপরিবর্তিত রেখেছে জিম্বাবুয়ে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে