ভোলায় ৫১ হাজার ৫’শ হেক্টর জমিতে বোরো আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ

0
313

জেলার ৭ উপজেলায় চলতি মৌসুমে ৫১ হাজার ৫’শ হেক্টর জমিতে বোরো ধান আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে কৃষি বিভাগ।

এর মধ্যে হাইব্রিড ৫ হাজার ৫’শ, উফশী ৪৫ হাজার ও স্থানীয় জাত ১ হাজার হেক্টর রয়েছে। ইতোমধ্যে প্রায় ১৬ হাজার হেক্টর জমিতে আবাদ সম্পন্ন হয়েছে। নির্ধারিত জমি থেকে ১ লাখ ৮০ হাজার ২৫০ মে:টন চাল উৎপাদনের টার্গেট নেওয়া হয়েছে।

কৃষি বিভাগ জানায়, চলতি মাসের প্রথম দিক থেকে এখানে বোরো ধানের আবাদ কার্যক্রম শুরু হয়েছে। ফেব্রুয়ারির মাঝামাঝি অথবা শেষ সময় পর্যন্ত আবাদ চলবে। ভোলায় সাধারণত ব্রিধান-৪৭, ২৮, ২৯, ৫৮, ৬৭, ৭৪, ৭৯, ৬৮, হাইব্রিড, বীনা-১০ ও স্থানীয় জাতের চৈতা বোরো জাতের চাষ বেশি করা হয়। সামনের দিনগুলোতে আবাদ আরো বাড়বে বলে কৃষি বিভাগ সূত্র জানায়।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক বিনয় কৃষ্ণ দেবনাথ বলেন, জেলায় বর্তমানে বোরো আবাদে ব্যস্ত সময় পার করছে কৃষকরা। এবছর বিভিন্ন প্রকল্পের মাধ্যমে ৪৩৩টি বোরোর প্রদর্শনী মাঠে বাস্তবায়ন করা হয়েছে। এছাড়া নির্বিঘেœ জমিতে সেচ দেওয়ার জন্য ২৪’শ’র মত সেচযন্ত্র’র ব্যবস্থা রাখা হয়েছে।

তিনি বলেন, আমাদের মাঠ পর্যায়ের কর্মীরা চারা রোপণ, সুষম মাত্রায় সার প্রয়োগসহ বিভিন্ন বিষয়ে কৃষকদের পরামর্শ সেবা প্রদান অব্যাহত রেখেছে। সব কিছু ঠিক থাকলে এ অঞ্চলে এবারো বোরোর ব্যাপক ফলনের আশা করেছেন তিনি।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে