ঢাকার চারপাশের নদীর পাড়ে সবুজ বেষ্ঠনী গড়ে তুলবে সরকার।

0
785

পরিবেশ ও প্রকৃতি প্রেমী ব্যক্তিবর্গ বা প্রতিষ্ঠানসমূহ সমন্বয়ে এলাকা ভিত্তিক কমিউনিটি স্বেচ্ছাসেবী খন্ড খন্ড গ্রুপ গঠন করে তীরভূমিতে বৃক্ষরোপন ও পরিচর্যার মাধ্যমে ঢাকা শহরের চারপাশের নদীপাড়ে সবুজ বেষ্ঠনী গড়ে তোলার পরিকল্পনা গ্রহণ করেছে সরকার।

গতকাল বৃহস্পতিবার দুপুর ১২.০০ টায় রাজধানী মতিঝিলে বিআইডব্লিউটিএ’র প্রধান কার্যালয়ের সভকক্ষে আগ্রহী ব্যক্তিবর্গ ও পরিবেশবাদী সংগঠন সমূহের নেতৃবৃন্দের সাথে এক মতবিনিময় সভায় সভাপতির বক্তব্যে নৌপরিবহন সচিব জনাব মো: আবদুস সামাদ সরকারের এ পরিকল্পনার কথা জানান ৷

ঢাকা শহরের চারদিকের নদীগুলোর দখল ও দূষণমুক্ত করার অভিযানের এ পর্যায়ে চলমান রয়েছে স্থায়ী সীমানা পিলার স্থাপন, ‘ কী’-ওয়াল, ওয়াকওয়ে, বসার বেঞ্চ, ইকোপার্ক, মালামাল উঠানামার জন্য আরসিসি জেটি ইত্যাদি নির্মাণ ও বৃক্ষরোপনের প্রকল্প। কিন্তু এ সকল স্থাপনাদি দেখভাল ও সংরক্ষণে এবং বৃক্ষ রোপন ও পরিচর্যায় স্থানীয় সচেতন জনসাধারণ ও পরিবেশবাদী সংগঠন সমূহের সম্পৃক্ততার উপর গুরুত্বারোপ করছে সরকার।

সে প্রেক্ষিতে আগ্রহী ব্যক্তি /প্রতিষ্ঠানসমূহকে এগিয়ে আসতে অনুরোধ জানিয়ে এ বিষয়ে কয়েকটি জাতীয় দৈনিককে সম্প্রতি গণবিঙ্গপ্তি প্রকাশ করে নৌপরিবহন মন্ত্রণালয়। প্রকৃতি প্রেমী বিপুল সংখ্যক ব্যক্তি ও সংগঠন নদী ও পরিবেশ রক্ষার এ কাজে সম্পৃক্ত হওয়ার আগ্রহ প্রকাশ করায় তাঁদেরকে নিয়ে পরিকল্পনা মাফিক কাজ করার লক্ষ্যে নৌপরিবহন মন্ত্রণালয়ের পক্ষ থেকে আাজ এ মতবিনিময় সভার আয়োজন করা হয়।

সভায় উপস্থিত ব্যক্তিবর্গ ও পরিবেশ বাদী সংগঠন সমূহের নেতৃবৃন্দ ঢাকার চারপার্শ্বের নদী গুলোর দখল ও দূষনমুক্তের পাশাপাশি তীরভূমিতে সবুজ বেষ্ঠনী গড়ে তুলতে বাস্তবতার আলোকে বিভিন্ন পরামর্শ, সুপারিশ,প্রস্তবনা তুলে ধরে এ কাজে নিজেদেরকে সম্পৃক্ত করার বিষয়ে আগ্রহ ও প্রত্যয় ব্যক্ত করেন।

খুব শীঘ্রই আগ্রহী ব্যক্তি ও সংগঠন সমূহকে সাথে নিয়ে কমিউনিটি স্বেচ্ছাসেবী খন্ড খন্ড গ্রুপ গঠন পূর্বক বৃক্ষ রোপন করে নিবিড় পরিচর্যা ও তদারকির মাধ্যমে রাজধানীর চারপাশের নদীর তীরে সবুজ বেষ্ঠনী ও স্বাস্থ্যসম্মত পরিচ্ছন্ন পরিবেশ গড়ে তোলার লক্ষ্যে একটি পরিকল্পনা প্রনয়ন করে কাজ শুরু করা হবে বলে সভায় সিদ্ধান্ত হয়।

অন্যান্যদের মধ্যে সভায় বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান কমডোর গোলাম সাদেক, নৌপরিবহন মন্ত্রনালয়ের অতিরিক্ত সচিব জনাব অনল চন্দ্র দাস, যুগ্ম-সচিব জনাব মনোজ কান্তি বড়াল, নদী নিরাপত্তার সামাজিক সংগঠন নোঙর’ সভাপতি ও নদী রক্ষা জোটের মুখপাত্র সুমন শামসসহ মন্ত্রণালয় ও বিআইডব্ললিউটিএ’র উর্দ্ধতন কর্মকর্তাগন উপস্থিত ছিলেন ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে