পরিবেশ বন ও জলবায়ু মন্ত্রণালয়ের জন্য ১ হাজার ৪৯৬ কোটি ৩১ লাখ টাকা বরাদ্দের প্রস্তাব

0
435

ঢাকা, ১৪ জুন, ২০১৯ (নোঙরনিউজ) : অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ২০১৯-২০ অর্থবছরে বাজেটে পরিবেশ, বন ও জলবায়ু মন্ত্রণালয়ের জন্য ১ হাজার ৪৯৬ কোটি ৩১ লাখ টাকা বরাদ্দের প্রস্তাব করেছেন।

আজ বৃহস্পতিবার জাতীয় সংসদে বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী এ প্রস্তাব পেশ করেন।
অর্থমন্ত্রী প্রস্তাবিত বাজেটে পরিবেশ, বন ও জলবায়ু মন্ত্রণালয়ের জন্য পরিচালন খাতে ৮২০ কোটি ২৯ লাখ টাকা এবং উন্নয়ন খাতে ৬৭৬ কোটি ২ লাখ টাকা বরাদ্দের প্রস্তাব করেছেন।
বিদায়ি ২০১৮-১৯ অর্থবছরের সংশোধিত বাজেটে পরিবেশ, বন ও জলবায়ু মন্ত্রণালয়ের জন্য বরাদ্দ ছিল ১ হাজার ৩৪০ কোটি ৪২ লাখ ৭ হাজার টাকা।

২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে পরিবেশ ও বন মন্ত্রণালয়ের উল্লেখযোগ্য কার্যাবলীর মধ্যে রয়েছে- অনুমোদিত উন্নয়ন প্রকল্পের আওতায় ৯ হাজার ৩৫০ হেক্টর ব্লক বাগান এবং ১৩৫০ কিলোমিটার স্ট্রিপ বাগান সৃজন, শিল্প দূষন রোধে পরিবেশ সংরক্ষণ আইন-১৯৯৫ এর প্রয়োগ নিশ্চিতকরণ ও অব্যহত রাখা, দূষণ সৃষ্টিকারি প্রতিষ্ঠানে ইটিপি স্থাপন বাধ্যতামূলক করা, দূষণকারী শিল্প প্রতিষ্ঠান, যানবাহন এবং নিষিদ্ধ পলিথিন ব্যাগ ব্যবহারকারীদের বিরুদ্ধে মনিটরিং এবং এনফোর্সমেন্ট কার্যক্রম অব্যাহত রাখা, ইট প্রস্তুতের ক্ষেত্রে পরিবেশ বান্ধব পদ্ধতি উৎসাহিত করা, বাংলাদেশ ন্যাশনাল হারবেনিয়ামের নিয়মিত কার্যক্রমের আওতায় দেশের বিভিন্ন জায়গা থেকে মাঠ জরিপের মাধ্যমে ১ হাজার ৪শ’ বৃক্ষলতা প্রজাতির নমুনা সংগ্রহ করা এবং এর মধ্য হতে ১ হাজার নমুনার সনাক্তকরণ, সংরক্ষণ ও ডাটাবেজ প্রস্তুতকরণসহ বিভিন্ন প্রকল্প উল্লেখযোগ্য।

অর্থমন্ত্রী তার বাজেট বক্তৃতায় বলেন, “বাংলাদেশ ক্লাইমেট চেঞ্জ স্ট্রাটেজি এন্ড এ্যকশন প্ল্যান- এর আলোকে জলবায়ু পরিবর্তনের প্রভাব প্রশমন ও অভিযোজনের জন্য সামগ্রিকভাবে ৬টি থিমেটিক ক্ষেত্রে কার্যক্রম জোরদার করা হচ্ছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে