নদী এবং রাজনীতি উভয়কেই দূষণমুক্ত রাখতে হবে : তথ্যমন্ত্রী

0
536
বিশ্ব নদী দিবস উপলক্ষে রাজধানীর জাতীয় জাদুঘরে নদী নিরাপত্তা বিষয়ক সামাজিক সংগঠন নোঙর আয়োজিত পাঁচ দিনব্যাপী ‘গণমাধ্যমকর্মীদের নদ-নদীর আলোকচিত্র প্রদর্শনীর’ উদ্বোধন করেন তথ্য মন্ত্রী সাহানুল হক ইনু

ঢাকা, ২৫ আগষ্ট, ২০১৬ (নোঙরনিউজ) : তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, সাম্প্রদায়িকতা ও জঙ্গিমুক্ত রাজনীতি এবং দখল-দুষণমুক্ত নদী দেশের টেকসই উন্নয়নের জন্য অপরিহার্য।

মন্ত্রী আজ বিশ্ব নদী দিবস ২০১৬ উপলক্ষে রাজধানীর জাতীয় জাদুঘরে নোঙর আয়োজিত পাঁচ দিনব্যাপী ‘গণমাধ্যমকর্মীদের নদ-নদীর আলোকচিত্র প্রদর্শনী’ উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন।

মন্ত্রী বলেন, অবৈধ দখল ও বর্জ্য নদী দূষণ করে আর সাম্প্রদায়িকতা ও জঙ্গিবাদ দূষণ করে রাজনীতি। টেকসই উন্নয়ন করতে হলে নদীমাতৃক বাংলাদেশের নদী এবং রাজনীতি উভয়কেই দূষণমুক্ত রাখতে হবে।

বর্তমান বিশ্ব দারিদ্র্য, পরিবেশ, তথ্য ও যোগাযোগপ্রযুক্তি এবং জঙ্গি-সন্ত্রাস বিষয়ে সমাধান ও উত্তরণে কাজ করছে উল্লেখ করে মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশও এ চারটি বিষয়ে কাজ করে চলেছে। তিনি এ সময় দখল, দূষণ ও অপরিকল্পিত বাঁধ নির্মাণকে দেশের নদ-নদীর প্রধান সমস্যা হিসেবে উল্লেখ করে সরকারের পাশাপাশি গণমাধ্যমকেও এ বিষয়ে সোচ্চার ভূমিকা রাখার আহ্বান জানান।

নোঙর-এর চেয়ারম্যান সুমন শামসের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুস, আলোকচিত্রী সৈয়দ জাকির হোসেন, রিভারাইন পিপল’র আহ্বায়ক শেখ রোকন ও আলোকচিত্রী শরীফ সারোয়ার।

প্রতিবছর সেপ্টেম্বর মাসের শেষ রোববার পালিত হওয়া বিশ্ব নদী দিবস উপলক্ষে আয়োজিত এ বছরের আলোকচিত্র প্রদর্শনীটি জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তনের সম্মুখ গ্যালারিতে আগামী ২৯ সেপ্টেম্বর পর্যন্ত সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত সকলের জন্য উন্মুক্ত থাকবে। দেশের সংবাদপত্র ও অনলাইন গণমাধ্যমের বিশজন আলোকচিত্রশিল্পীদের তোলা বাংলাদেশের নদ-নদীর অনন্য আলোকচিত্রসমূহ প্রদর্শনীতে স্থান পেয়েছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে