ভারতের তিন রাজ্যে ধূলিঝড় ও বজ্রপাতে নিহত শতাধিক

0
1361

শুক্রবার, ৪ মে, ২০১৮ (নোঙরনিউজ ডেস্ক) : ভারতের উত্তরাঞ্চলীয় তিনটি রাজ্যে ধুলিঝড় আর বজ্রপাতে শতাধিক লোক নিহত হয়েছে। বুধবার সন্ধ্যার আগে হঠাত্ করে ওই ঝড় আর বজ্রপাত শুরু হয়, যা থেমে থেমে চলে গতকাল বৃহস্পতিবার পর্যন্ত। সঙ্গে বেশ কিছু জায়গায় নামে প্রবল বৃষ্টি। এই ঝড়বৃষ্টিতে সবচেয়ে বেশী মৃত্যু হয়েছে উত্তর প্রদেশ আর রাজস্থানে। উত্তরপ্রদেশে ৬২ জন আর রাজস্থানে ৩২ জন মারা গেছেন। বাতাসের তোড়ে হাজার হাজার গাছপালা উপড়ে গেছে। আর অসংখ্য বাড়িঘরের ছাদ উড়িয়ে নিয়ে গেছে। লাখ লাখ মানুষ গৃহহীন হয়ে পড়েছে।

এদিকে উত্তরাখন্ড রাজ্যের চামোলিতেও প্রচন্ড ঝড় ও বৃষ্টিতে ভূমি ধসের ঘটনা ঘটেছে। গতকাল বেলা বাড়ার সঙ্গে সঙ্গেই সরকারি কর্মকর্তারা মৃতের তালিকা প্রকাশ করতে শুরু করলে গোটা দেশ শোকে বিহ্বল হয়ে পড়ে। সিএনএন ঝড় ও বজ্রপাতে ১১০ জন নিহত হয়েছে বলে উল্লেখ করেছে। তবে বিবিসির তথ্যমতে, নিহতের সংখ্যা ৯৪ জন।

উত্তরপ্রদেশ সরকার বলছে আগ্রাতে ৩৬ জনের মৃত্যু হয়েছে। এছাড়াও বিজনৌর, বেরিলি, সাহারানপুর, পিলিভিট, ফিরোজাবাদ সহ নানা জেলা থেকে এসেছে মৃত্যুর খবর।

অন্যদিকে রাজস্থান সরকার বলেছে এখনও পর্যন্ত তারা ৩২ জনের মৃত্যুর কথা নিশ্চিত করতে পারছে। মরুভূমির ওই রাজ্যে বৃষ্টি বা বজ্রপাত না হলেও প্রবল বেগে ধুলোর ঝড়ে দমবন্ধ হয়ে অনেকে মারা গেছে। বহু বাড়ি ধসে পড়েছে। আর সেই বাড়িঘরে চাপা পড়েও ঘুমন্ত অবস্থায় রাজস্থানে বহু লোক মারা গেছেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে