উন্নয়নের ধারাবাহিকতা অব্যাহত রাখতে সংশ্লিষ্ট সবাইকে এগিয়ে আসার আহ্বান প্রধানমন্ত্রীর

0
413

ঢাকা, ২৬ এপ্রিল, ২০১৮ (নোঙরনিউজ) : প্রধানমন্ত্রী শেখ হাসিনা উন্নয়নের ধারাবাহিকতা অব্যাহত রাখতে মেধাসম্পদ ও সৃজনশীলতার বিকাশে সরকারের পাশাপাশি নারী সমাজসহ সংশ্লিষ্ট সবাইকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন।

তিনি বলেন, ‘সম্প্রতি বাংলাদেশ উন্নয়নশীল দেশের মর্যাদা অর্জন করেছে। আমি উন্নয়নের এ ধারাবাহিকতা অব্যাহত রাখতে মেধাসম্পদ ও সৃজনশীলতার বিকাশে সরকারের পাশাপাশি নারী সমাজসহ সংশ্লিষ্ট সকলকে এগিয়ে আসার আহ্বান জানাচ্ছি।’

শেখ হাসিনা বৃহস্পতিবার ২৬ এপ্রিল ‘বিশ্ব মেধাসম্পদ দিবস’ উপলক্ষে গতকাল দেয়া এক বাণীতে এ আহবান জানান।

প্রধানমন্ত্রী বলেন, ‘জ্ঞানভিত্তিক সমাজ প্রতিষ্ঠায় মেধার বিকল্প নেই। সৃজনশীলতা ও মেধার বিকাশে নারীর ভূমিকা অগ্রগণ্য’ উল্লেখ করে এ প্রেক্ষাপটে দিবসটির এবারের প্রতিপাদ্য ‘ক্ষমতা পরিবর্তন : উদ্ভাবন ও সৃজনশীলতায় নারী’ সময়োপযোগী হয়েছে’।

শেখ হাসিনা বলেন, দেশের অর্থনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক উন্নয়নে মেধাসম্পদ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাই সরকার পেটেন্ট, ডিজাইন, ট্রেড মার্কস, ভৌগোলিক নির্দেশক পণ্য ও কপিরাইটের উন্নয়ন ও সংরক্ষণের জন্য আন্তরিকভাবে কাজ করে যাচ্ছে, যা সৃজনশীলতা বিকাশে সহায়তা করবে বলে তিনি মনে করেন।

প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশের জনসংখ্যার অর্ধেক নারী। মহান স্বাধীনতা যুদ্ধ থেকে শুরু করে দেশের সকল আথর্-সামাজিক উন্নয়নে নারীসমাজ সমান ভূমিকা রেখে চলেছে। নারীরা আজ কর্মক্ষেত্রে সুনামের সঙ্গে দায়িত্ব পালন করছে। ব্যবসা-বাণিজ্যের ক্ষেত্রেও দেশের নারী সমাজ তাদের মেধা ও শ্রম দিয়ে শক্ত অবস্থান করে নিতে সক্ষম হয়েছে।

বর্তমান সরকারের রূপকল্প-২০২১ বাস্তবায়নেও নারীরা পিছিয়ে নেই উল্লেখ করে তিনি বলেন, মেধাসম্পদ সৃষ্টি ও উন্নয়নে বাংলাদেশের নারী সমাজ দৃশ্যমান অবদান রাখছে। বৈশ্বিক ক্ষমতার পরিবর্তনে নারীর উদ্যোগ ও সৃষ্টি ইতিবাচক প্রভাব ফেলবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে