প্রতিবন্ধী ব্যক্তিদের উন্নয়নের মূলধারায় সম্পৃক্ত করতে হবে : সমাজ কল্যাণ মন্ত্রী

0
552

ঢাকা, ২১ এপ্রিল, ২০১৮ (নোঙরনিউজ) : সমাজ কল্যাণ মন্ত্রী রাশেদ খান মেনন বলেছেন, প্রতিবন্ধী ব্যক্তিদের উন্নয়নের মূলধারায় সম্পৃক্ত করতে হলে ব্যাপক জনসচেতনতা সৃষ্টি করতে হবে। তিনি বলেন, সচেতনতা সৃষ্টি করা না গেলে অনেক ভালো উদ্যোগও কাংখিত সফলতা অর্জন করতে পারে না।

তিনি আজ রাজধানীর তেজগাঁওস্থ এফডিসিতে দৃষ্টি-প্রতিবন্ধী শিক্ষার্থীদের অংশগ্রহণে জাতীয় বিতর্ক প্রতিযোগিতা ‘যুক্তির আলোয় দেখি’ উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন। দেশে প্রথমবারের মত আয়োজিত এই প্রতিযোগিতার শ্লোগান অন্য দৃষ্টিতে আমার পৃথিবী। এতে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন এটিএন বাংলা ও এটিএন নিউজের চেয়ারম্যান ড. মাহফুজুর রহমান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আয়োজক সংগঠন ডিবেট ফর ডেমোক্রেসি’র চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ।

মন্ত্রী বলেন, মূলধারার উন্নয়ন প্রক্রিয়ায় প্রতিবন্ধিতা ইস্যু অন্তর্ভুক্তকরনের অংশ হিসেবে অন্তর্ভুক্তিমূলক শিক্ষা চালু করা হয়েছে।

মন্ত্রী প্রতিবন্ধী জনগোষ্ঠীর বিশেষ চাহিদা বিবেচনায় পর্যাপ্ত অবকাঠামো গড়ে তোলার ওপর গুরুত্বারোপ করেন। তিনি পাবলিক- প্রাইভেট পার্টনারশিপ কর্মসূচীর আওতায় প্রতিবন্ধী জনগোষ্ঠীর কর্মসংস্থান সুষ্টিতে এগিয়ে আসার জন্য বেসরকারী খাতের বিনিয়োগকারীদের প্রতি আহবান জানান।

মন্ত্রী বলেন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (্এসডিজি) বাস্তবায়নে সরকার দৃঢ়প্রতিজ্ঞ এবং এসডিজি’র মূলকথাই হলো কাউকে বাদ রাখা যাবে না। সরকার তথ্য-প্রযুক্তির মাধ্যমে প্রতিবন্ধীদের উন্নয়নে নানামূখী কাজ করছে।

উদ্বোধনী প্রতিযোগিতায় ‘সচেতনতাই পারে দৃষ্টি-প্রতিবন্ধীদের উন্নয়নের মূলধারায় সম্পৃক্ত করতে’-শীর্ষক বিতর্কে সরকারি দল ঢাকা বিশ^বিদ্যালয় (অপরাজেয় বাংলা) ও বিরোধী দল জাহাঙ্গীরনগর বিশ^বিদ্যালয় অংশগ্রহণ করে। এছাড়াও প্রতিযোগিতায় চট্টগ্রাম বিশ^বিদ্যালয়, রাজশাহী বিশ^বিদ্যালয়, বেগম বদরুন্নেসা মহিলা কলেজ এবং ইডেন মহিলা কলেজ সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের দৃষ্টি প্রতিবন্ধী বিতার্কিকরা অংশগ্রহণ করছে।

প্রতিযোগিতায় বিচারক ছিলেন অধ্যাপক আবু মোহাম্মদ রইছ, ড. তাজুল ইসলাম চৌধুরী তুহিন, ড. এস এম মোর্শেদ, মু. শাহ আলম চৌধুরী এবং ভিপস এর সাধারণ সম্পাদক নাজমা আরা বেগম পপি।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন, ন্যাশনাল ডিবেট ফেডারেশনের মহাসচিব মোস্তাফিজুর রহমান খান। অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন ডিবেট ফর ডেমোক্রেসির পরিচালক জাহিদ রহমান, ভিউ ফাউন্ডেশনের চেয়ারম্যান সাইফুল ইসলাম খান শাহিন প্রমূখ। প্রতিযোগিতা শেষে বিজয়ীদের মধ্যে ক্রেস্ট ও সার্টিফিকেট প্রদান করা হয়।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে