সবুজ শিল্পায়নঃ বিশ্বের সেরা তিনটি কারখানাই এখন বাংলাদেশে

0
597

ঢাকা, ২৩ মার্চ, ২০১৮ (নোঙরনিউজ) : বাংলাদেশ এখন আর তাজরীণ ফ্যাশনস কিংবা রানাপ্লাজার দেশ নয়। সময়ের ব্যবধানে নীট, ওভেন ও ডেনিম; এই তিন ধরনের পোশাক প্রস্তুতকারী বিশ্বের সেরা তিনটি কারখানাই গড়ে উঠেছে এই দেশে। উদ্যোক্তাদের দাবি, উন্নতমানের কারখানা স্থাপনে অনেক এগিয়ে বাংলাদেশ। তাদের মতে, অভিজ্ঞদের পরামর্শ নিলে তুলনামূলক কম খরচেই উৎপাদনশীল সবুজ কারখানা গড়ে তোলা সম্ভব।

প্রায় ২৩ বিঘা জমির ওপর গড়ে তোলা নানা স্থাপনার মধ্যে রয়েছে ছোট্ট লেক-ঝর্ণা, বেশিরভাগ ফাঁকা জায়গা আর গাছপালায় ভরা প্রাকৃতিক পরিবেশ।

এমন পরিবেশে দোতলা ভবনে চলে ক্রেতার চাহিদা মোতাবেক নীট পোশাকের উৎপাদন কার্যক্রম। কর্মক্ষেত্রে স্বস্তির জন্য এয়ার কন্ডিশনার’র পরিবর্তে রয়েছে এয়ারকুলার, স্কাইলাইটের ব্যবস্থা। স্বাস্থ্য সুরক্ষাসহ শ্রমিক অধিকারের সব বিষয়ই যত্নসহ দেখা হয় বিশ্বসেরা এই নীট পোশাক কারখানা- প্ল্যামি ফ্যাশন্সে।

ভিন্ন একটি ভবনে নিজেদের চাহিদা মতো উৎপাদন করা হয় নীট কাপড়। চুক্তি মোতাবেক অন্য কারখানার কাপড়ও তৈরি হয় এখানে। আর কাপড়ে পছন্দের রং মেশাতে রয়েছে কারখানাটির নিজস্ব ডায়িং সেকশন।

লিড সনদের শর্ত পূরণে এসব কর্মযজ্ঞে ব্যবহার করা হয় জ্বালানি সাশ্রয়ী যন্ত্রপাতি। জ্বালানির একটি বড় অংশের যোগান আসে সোলার প্যানেল থেকে। পরিবেশের সুরক্ষায় ওয়াটার ট্রিটমেন্ট প্ল্যান্টে শোধন হয় দূষিত পানি।

উদ্যোক্তারা জানান, বিশ্বব্যাপী সবুজ শিল্পায়নের ধারণা খুব বেশিদিনের নয়। তবে, এ যাত্রায় এগিয়ে এখন বাংলাদেশই।

প্লামি ফ্যাশনস লি. ব্যবস্থাপনা পরিচালক মো. ফয়জুল হক বলেন, ‘বাংলাদেশ এখন আর তাজরিন ফ্যাশনস কিংবা রানাপ্লাজার দেশ নয়।’

রেমি হোল্ডিংস লি. ব্যবস্থাপনা পরিচালক মিরান আলী বলেন, ‘প্রথম প্রথম যারা এটা করেছে তারা অযথা টাকা নষ্ট করেছে।’

তাদের অভিযোগও রয়েছে। ক্রেতারা কারখানার কর্মপরিবেশ নিয়ে যতোটা তোড়জোর করেন, সে মোতাবেক পণ্যের দাম দিতে চান না তারা।

রেমি হোল্ডিংস লি. ব্যবস্থাপনা পরিচালক মিরান আলী বলেন, ‘বায়ারদের সঙ্গে দরকষাকষির সময় একটু সাহস থাকে আগের তুলনায়।’

খাত সংশ্লিষ্টরা বলছেন, পরিবেশবান্ধব কারখানার সবটুকু সুফল পেতে, সরকারকে এগিয়ে আসতে হবে বন্দরের আধুনিকায়নে আর যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে