ঢাকা, বইয়ের শহর

0
1085

ঢাকা এখন যেন বইয়ের শহর। নগরের বিভিন্ন এলাকায় দেখা মিলছে বড় পরিসরের বইয়ের দোকানের। বুক ক্যাফে গোত্রের বইয়ের দোকানগুলোতে বই কেনার পাশাপাশি বসে পড়ার ব্যবস্থাও রয়েছে। চা-কফির পাশাপাশি পাওয়া যায় বিভিন্ন খাবারও।

এতো বই পড়া নয়, জ্ঞান আর উপলব্ধি বিচিত্র ভুবনে বুদ হয়ে থাকা। এখানে প্রতিদিনের জীবন আর বইয়ের জগত মিলেমিশে একাকার। এই আনন্দযজ্ঞে সবার থাকে নিমন্ত্রণ। যারা আসেন বইয়ের মাঝে ডুব দিতেই যেন তাদের আনন্দ। স্নিগ্ধ প্রশান্তিতে কেউ বই কেনেন কেউবা আবার পরখ করতে ব্যস্ত।

নগর ঢাকার বিভিন্ন স্থানে ছড়িয়ে আছে বাতিঘর, দীপনপুর, পাঠক সমাবেশের মত বইয়ের ক্যাফে। পড়ার ইচ্ছে মনে-চোখে জ্বেলে যারা রাখেন, তাদের যাপিত জীবনের অংশই যেন হয়ে উঠেছে বইয়ের এই রাজ্যগুলো।

ক্রেতা দর্শনার্থীরা বলেন, আমরা আশাবাদী ঢাকার মানুষের ভিতরে নতুন করে ভালোবাসা জাগবে। আমরা ভালোবাসা হারিয়ে ফেলেছি ইট পাথরের দেয়ালের মধ্যে। আবার সেই ভালোবাসা বইয়ের মধ্যে ফিরে আসবে।

স্থাপত্যশৈলীর আভিজাত্য, বইয়ের বিপুল সংগ্রহ আর প্রশান্তিময় পরিসর। আর কি চাই বইয়ের পাতায় ডুব দিয়ে জ্ঞানসমুদ্রের কল্লোল শুনতে।

বাতিঘরের কর্ণধার দীপংকর দাস বলেন, শুধু একটা বই কেনা বেচার স্থান নয় আমরা চেয়েছি শুরু থেকেই যেনো সাংস্কৃতিক আদান প্রদান গড়ে উঠে পাঠকদের সঙ্গে।

মানুষের মননশীলতা ও সৃষ্টিশীলতাকে উসকে দেয় বই। তাই, প্রতিদিনের জীবন আর অর্থবহ হোক বইয়ের স্পর্শে।

বই মেলাকে কেন্দ্র করে শুধু নয়, বইয়ের এই বিতানগুলো হয়ে উঠুক লেখক পাঠকে কলরবে মুখরিত।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে