ভারতের নাট্যমেলায় যাচ্ছে পদাতিকের নাটক ‘গুণজান বিবির পালা’

0
466

ঢাকা, ১৫ জানুয়ারি, ২০১৮ (নোঙরনিউজ) : দেশের প্রাচীনতম গ্রুপ থিয়েটার পদাতিক নাট্য সংসদ তাদের লোককাহিনীভিত্তিক নাটক ‘গুণজান বিবির পালা’ নিয়ে আজ ভারত যাচ্ছে।

বাংলার জনপ্রিয় লোককাহিনী সাত ভাই চম্পা অবলম্বনে এ নাটকটি রচনা ও নির্দেশনা দিয়েছেন নাট্যকার সায়িক সিদ্দিকী। আগামী ১৭ জানুয়ারি ভারতের নদিয়া জেলার চাকদা নাট্যমেলায় এ নাটকটি মঞ্চায়নের জন্য পদাতিককে আমন্ত্রণ জানানো হয়েছে। নির্দেশক সায়ক সিদ্দিকী আজ বাসসকে এ তথ্য জানিয়ে বলেন, ১৭ জানুয়ারি নদিয়ার চাকদা নাট্যমেলায় সন্ধ্যায় নাটকটির প্রদর্শনী অনুষ্ঠিত হবে। আজ রাতে পদাতিকের শিল্পী ও কলাকুশলিদের দলটি নদিয়ার উদ্দেশে ঢাকা ত্যাগ করবে।

সায়ক সিদ্দিকী জানান, পদাতিক নাট্য সংসদ প্রযোজিত এ নাটকটি ইতিমধ্যে দেশে কয়েকটি প্রদর্শনী হয়েছে। লোককাহিনীর ওপর রচিত এ নাটকের অনেকটা অংশ ঐতিহাসিক পালার আঙ্গিকে গড়ে উঠেছে। গ্রাম্য বয়াতির একটি দল নাটকে নাট্য বয়ান উপস্থান করে। তিনি জানান, এ বছর পদাতিকের ৪০ বছর পূর্তি হয়েছে। এ উপলক্ষে নাটকটি মঞ্চে এনেছে দলটি। পদাতিক নাট্য সংসদের বর্ষপূতিতে চলতি মাসে তারা এ নাটকটিসহ পাঁচটি নাটকের আটটি প্রদশর্নীর আয়োজন করেছে।

নাটকটির প্রয়োজনা অধিকর্তা হচ্ছেন সৈয়দ ইসতিয়াক হোসেন টিটু। সঙ্গীতে রয়েছেন হুমায়ুন আজম রেওয়াজ, হামিদুর রহমান পাপ্পু ও মনির দেওয়ান। অভিনয়ে রয়েছেন, মমিরুল হক দিপু, মশিউর রহমান, জিনিয়া আজাদ, তাসমী চৌধুরী, শরিফুল ইসলাম, পৃথা, জয়, আকাশ, জীবন প্রমুখ।

সৈয়দ ইশতিয়াক টিটু আজ বাসসকে বলেন, অর্ধশত বছর আগে সাত ভাই চম্পা চলচ্চিত্র ও তার আগে থেকে যাত্রাপালা হয়েছে। বর্তমান প্রজন্মের বেশিরভাগ মানুষ এই লোককাহিনী সম্পর্কে অবগত নয়। এই চিরায়ত লোকজ কাহিনী ও এর গানের যে কত গভীর সংস্কৃতিমনস্কতা রয়েছে, তা এখনকার নতুন প্রজন্মের কাছে পৌঁছে দেয়ার চিন্তা থেকেই এ নাটকটি পদাতিক প্রযোজনা করছে। বাসস

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে