আইনগত ভাবে নদীর স্বীকৃতি চাই : মিহির বিশ্বাস

0
604

মিহির বিশ্বাস : আসলে যে কোন জীবনই সুস্থ পরিবেশ ছাড়া বাঁচতে পারে না। সে ক্ষেত্র পরিবেশের প্রধান যে বিষয় সেটা হলো পানি। আর পানি থাকে নদীতে। ইতিমধ্যেই মনুষ্য জাতী নদীকে ‘মা’ হিসেবে স্বীকৃতি দিয়েছে। সুতরাং আমার মায়ের জীবন স্বত্তার স্বীকৃতি কোনো আইনে থাকবে না! এটা একটা প্রশ্ন?

সুতরাং আজকে যে মানববন্ধনটি হলো এটি অত্যান্ত যৌক্তিক যে, নদীকে একটি জীবন্ত স্বত্তা হিসেবে স্বীকৃতি দেয়া। এবং নদীর যদি কোন ক্ষতি হয় তাহলে আইনগত সহায়তা পাওয়া এবং নদীর যে একটা নিদৃষ্ট স্বত্তা আছে তাকে সম্মান জানানো আমাদের সকলের কর্তব্য। যদি আমরা আইনগত ভাবে বিষয়টিকে স্বীকৃতি না দেই, তাহলে আমাদের নদীর প্রতি যে শ্রোদ্ধা আছে, মায়ের মতো যে মমতা নদী থেকে পাই আমরা, সে স্বীকৃতিগুলো প্রতিষ্ঠা লাভ হয় না। সুতরাং আমরা চাই যে এর একটা জীবন স্বত্তা আছে সেটির স্বীকৃতি পাওয়া গেছে পৃথিবীর বিভিন্ন দেশে। আমরাও চাই আমাদের দেশ বিশেষ করে সংসদে এই আইনটি উত্থাপিত হোক যে, নদীর একটি আলাদা জীবন আছে এবং নদীর যে স্বতন্ত্র বৈশিষ্ট তার পক্ষে আমরা আইনগত ব্যাবস্থা নিতে পারবো।

সুতরাং নদী কর্মীদের অনেক দিনের একটা আকুল দাবি একটা আবেদন যে, যে কোন ভাবেই নয়, আইনগত ভাবে নদীর স্বীকৃতি চাই। নদীর জীবন স্বত্তার স্বীকৃতি চাই। এবং নদী যে একটা মানুষের মতো স্বত্তা, অধিকারের বিষয় সেটির সার্বজনিনতা যেন রক্ষা হয়, সে জন্য এই স্বীকৃতি প্রয়োজন। মিহির বিশ্বাস: সদস্য সচিব, বুড়িগঙ্গা বাঁচাও আন্দোলন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে