Home গণমাধ্যম দেশে প্রথম তৃতীয় লিঙ্গের সংবাদ পাঠক তাসনুভা শিশির

দেশে প্রথম তৃতীয় লিঙ্গের সংবাদ পাঠক তাসনুভা শিশির

দেশে প্রথম তৃতীয় লিঙ্গের সংবাদ পাঠক তাসনুভা শিশির
তাসনুভা আনান শিশির

দেশে প্রথমবারের মতো ট্রান্সজেন্ডার বা তৃতীয় লিঙ্গের সংবাদ পাঠক নিয়োগ দিয়েছে বেসরকারি স্যাটেলাইট টেলিভিশন বৈশাখী। স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে তাসনুভা আনান শিশির নামের পাঠককে নিয়োগ করে দেয় টেলিভিশন কর্তৃপক্ষ।

বৈশাখী টিভি কর্তৃপক্ষ সংবাদমাধ্যমকে জানায়, দেশের মানুষের মুক্তি, সবার জন্য বাসযোগ্য, বৈষম্যহীন একটি সমাজ গড়ে তোলাই বাংলাদেশের স্বাধীনতার মূলমন্ত্র ছিল।

সেই মূলমন্ত্র বাস্তবায়নে স্বাধীনতার ৫০ বছরে দেশের সবচেয়ে বড় অবহেলিত জনগোষ্ঠী তৃতীয় লিঙ্গের সংবাদ পাঠক নিয়োগ দেয়া হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার অবহেলিত নাগরিকদের মর্যাদা ও অধিকার প্রতিষ্ঠায়

নানা উদ্যোগ গ্রহণ করেছেন। ভোটার তালিকায় এখন নারী বা পুরুষ ছাড়াও তৃতীয় লিঙ্গের মানুষের নাম নিবন্ধন করা হচ্ছে। এই জনগোষ্ঠীরবিপুল সংখ্যক মানুষকে সরকার ভাতাও দিচ্ছে।

বৈশাখী টিভি কর্তৃপক্ষ মনে করে, ট্রান্সজেন্ডারদের ধারাবাহিক ও স্থায়ী উন্নয়নের ধারা নিশ্চিত করতে সবার মানসিকতার পরিবর্তন অত্যন্ত জরুরি।

বেসরকারি এই টেলিভিশন চ্যানেল জনসংযোগ কর্মকর্তা দুলাল খান গণমাধ্যমকে বলেন, বৈশাখী টেলিভিশন স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর এই বছর এবং স্বাধীনতার মাস মার্চে নারী দিবস উদযাপনের প্রাক্কালে আমাদের চ্যানেলের সংবাদে এবং নাটকে দুইজন ট্রান্সজেন্ডার নারীকে যুক্ত করেছি। দেশের মানুষ এই প্রথম কোনো পেশাদার সংবাদ বুলেটিনে একজন ট্রান্সজেন্ডার নারীকে খবর পাঠ করতে দেখবেন, যা স্বাধীনতার ৫০ বছরে দেশে আগে কখনো ঘটেনি।

তিনি আরো বলেন,২০২১ সালের ৮ মার্চ (সোমবার) আন্তর্জাতিক নারী দিবসে তাসনুভা আনান শিশির নামের সংবাদ পাঠক বৈশাখী টেলিভিশনে তার প্রথম সংবাদ বুলেটিন উপস্থাপন করবেন। এর মধ্য দিয়ে দেশে এক নজিরবিহীন দৃষ্টান্ত স্থাপন করতে যাচ্ছে বৈশাখী টেলিভিশন। এরপর থেকে তাসনুভা আনান নিয়মিত সংবাদ পাঠ করবেন।

দুলাল খান বলেন, একইভাবে আমরা আমাদের বিনোদন বিভাগের নিয়মিত নাটকের মূল চরিত্রগুলোর একটিতে যুক্ত করেছি আরেকজন ট্রান্সজেন্ডার নারীকে, যার নাম নুসরাত মৌ। আন্তর্জাতিক নারী দিবসে ধারাবাহিক নাটক ‘চাপাবাজ’-এর একটি পর্বে প্রথম তাকে দেখা যাবে। যা প্রচারিত হবে ৮ই মার্চ রাত ৯টা ২০ মিনিটে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here