নদীর জন্য দু’দিন, ফিরবে নদীর সুদিন: জাতীয় রিভার ক্যাম্প ২০২১

0
33

নদী বাংলাদেশের প্রকৃতির রাজপথ। তাই এ দেশের রাজপথ সুরক্ষায় সারা দেশের নদী সৈনিক গড়ার প্রত্যয়ে জাতীয় রিভার ক্যাম্প ২০২১।

ক্লিন রিভার বাংলাদেশ, নদী নিরাপত্তার সামাজিক সংগঠন নোঙর বাংলাদেশ, ঢাকা ইয়ূথ ক্লাব, তুরাগ নদী সুরক্ষা কমিটি এবং ইয়ূথ কাউন্সিল অব বাংলাদেশ’র যৌথ আয়োজনে প্রধান অতিথি কমডোর গোলাম সাদেক, সম্মানিত চেয়ারম্যান, বিআইডব্লিউটিএ।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উপলক্ষে দেশের সকল নদ-নদী রক্ষায় তরুণ প্রজন্ম গড়ার লক্ষ্যে এ রিভার ক্যাম্পের যৌথ আয়োজন করা হয়েছে।

শুক্রবার, ২২ জানুয়ারি ২০২১ সকাল ১০:৩০ মিনিটে ঢাকার প্রাণ বুড়িগঙ্গা, শীতলক্ষ্যা ও তুরাগ ও বালু নদীর নামে চারটি দলের তাবু খাটিয়ে শুরু হয় শিশু কিশোরদের নিয়ে আয়োজিত সিআরবি ন্যাশনাল রিভার ক্যাম্প ২০২১।

প্রথম দিনের প্রথম অধিবেশনের শুরুতে বীর মুক্তিযোদ্ধা তোফায়েল আহম্মেদ ‘নদীও মুক্তিযোদ্ধা’ প্রসঙ্গে অংশগ্রহণ করা শিক্ষার্থীদের সামনে স্বাধীন বাংলাদেশের ইতিহাসে নদ-নদীর ভুমিকা তুলে ধরেন।

নোঙর সভাপতি সুমন শামস অংশগ্রহণকারি সকল শিশু কিশোরদের অভিবাদন জানিয়ে নদীমাতৃক বাংলাদেশের নদ-নদী সুরক্ষার গুরুত্ব তুলে ধরেন। তিনি বলেন, আমরা যদি সকল শিশু কিশোরদের প্রতি যন্তবান হই তাহলে আজকের শিশু-কিশোর আগামী দিনের নদী প্রকৃতির প্রতি জত্নবান হবে। বুড়িগঙ্গা বাঁচাও আন্দোলনের আহবায়ক মিহির বিশ্বাস পরিবেশ ও জীববৈচিত্র রক্ষার জন্য নদী সুরক্ষার গুরুত্ব তুলে ধরেন।

দুই দিনব্যাপী রিভার ক্যাম্পে থাকছে নদী সরেজমিন পরিদর্শন, সচিত্র প্রতিবেদন তৈরী, প্রতিকী পরিচ্ছন্নতা অভিযান, নদী ভিত্তিক বিভিন্ন অধিবেশন, তাবু তৈরী, তাবুবাস, কুকিং, সিক্রেট টাস্ক, নদী নাটিকা, রিভার ডিবেট, রিভার কুইজ, কালচারাল প্রোগ্রাম, ক্যাম্প ফায়ার, নদীর তীরে বৃক্ষরোপণ অভিযান, সনদপত্র বিতরণ।

বিআইডব্লিউটিএ, যুব মন্ত্রনালয় এবং বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির সহযোগিতায় ২৩ জানুয়ারি ২০২১ বিকালে দুই দিনব্যাপী এ আয়োজনের সমাপ্ত হবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে