সমুদ্র সৈকত পরিচ্ছন্ন অভিযানে ‘সাগর সংগমে আমরা’

0
18

স্বাধীনতার সু্বর্ণজয়ন্তী বর্ষে সমুদ্র সৈকত পরিচ্ছন্ন অভিযানে ‘সাগর সংগমে আমরা’

দেশে প্রতি বছর হাজার হাজার মেট্টিক টন বর্জ্যের সৃষ্টি হয় এসব বর্জ্য অপসারণ না করার কারনে পরিবেশ, জীব বৈচিত্র্য রক্ষায় হিমশিম খেতে হয় প্রতিনিয়ত। এছাড়াও নানান ধরনের বায়ু বাহিত রোগের সন্ধান মিলে ময়লার দুর্গন্ধে। বিশেষ করে সামুদ্রিক প্রাণী, জীব বৈচিত্র্য দিন দিন লোপ পেয়ে যাচ্ছে আমাদের নিক্ষিপ্ত ময়লা তথা প্লাস্টিক বোতল, গাছের গুড়ি, ভাঙ্গাচোরা প্লাস্টিকের টুকরো ও পলিথিন ফেলার কারনে।

এসব নিক্ষিপ্ত ময়লার আঘাতে মরে চরে ভেসে আসে কাঁকড়া, কাছিম, তিমি, শামুকসহ নাম না জানা হাজার হাজার সামুদ্রিক প্রাণী। এসব প্রাণীকে বাঁচানোর জন্য আমাদের গণসচেতনতা বৃদ্ধি করার লক্ষ্যে সচেতন সকল নাগরিকদের একযোগে এগিয়ে আসতে হবে। নদী প্রকৃতি সুরক্ষার পাশাপাশি পরিবেশ পরিচ্ছন্ন রাখতে হবে, যাতে আমাদের জীব বৈচিত্র্য আমরা নিজেরাই রক্ষা করতে পারি।

‘সাগর সঙ্গমে আমরা’ বাংলাদেশের সাগর সৈকত এবং বিভিন্ন দর্শনীয় পর্যটন এলাকা ভিত্তিক নিয়মিত পরিচ্ছন্ন অভিযান। এ অভিযানে যুক্ত করা হয়েছে একদল তরুণ প্রতিশ্রুতিশীল গায়ক এবং তরুণ কবিদের।

বাংলাদেশ টু্রিষ্ট পুলিশের বিশেষ সহযোগিতায় নদী নিরাপত্তার সামাজিক সংগঠন ‘নোঙর’ আয়োজিত এ অভিযানের গান ও কবিতা পরিবেশনে যুক্ত হয়েছে ‘কবিতার রাজধানী শাহবাগ’র একদল সংস্কৃতিক কর্মী।

অনুষ্ঠান সূচী:

তারিখ: শুক্রবার, ১৫ জানুয়ারি ২০২১। সকাল ১১:৩০ মিনিটে।

স্থান : পতেঙ্গা সমুদ্র সৈকত। বিকাল ৩: ৩০ মিনিটে : গান ও কবিতার আড্ডা

আয়োজনে : নোঙর-(নদী নিরাপত্তার সামাজিক সংগঠন)

গান ও কবিতার আড্ডা উপস্থান: কবিতার রাজধানী শাহবাগ

বিশেষ সহযোগিতায়: বাংলাদেশ টুরিষ্ট পুলিশ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে