ভারতে নতুন করে বার্ড-ফ্লু’র উদ্বেগ

0
13

করোনা আবহের মধ্যে বার্ড-ফ্লু জনিত নতুন সমস্যার সৃষ্টি হওয়ায় উদ্বেগের সৃষ্টি হয়েছে ভারতে। ওই বিষয়ে একাধিক রাজ্যে সতর্কতা জারি করা হয়েছে। রাজস্থান ও মধ্য প্রদেশে বার্ড-ফ্লু’র ঘটনা প্রকাশ্যে এসেছে।

রাজস্থানের পশুপালন বিভাগের মুখ্যসচিব কুঞ্জিলাল মীনা বলেছেন, কোটা, যোধপুর, জয়পুরসহ একাধিক জেলায় ভাইরাস সংক্রমণের ফলে কাকের মৃত্যু হচ্ছে। বার্ড-ফ্লু ভাইরাসের সঙ্ক্রমণেই পাখি মৃত্যু হচ্ছে কী না তা খতিয়ে দেখতে নমুনা পরীক্ষায় এইচফাইভএন ৮ ভাইরাসের স্ট্রেইনের খোঁজ পাওয়া গেছে। এরপরেই রাজ্যের প্রত্যেক জেলায় সতর্কতা জারি করা হয়েছে। রাজস্থানে কাক, মুরগি ও ময়ূর মারা যাওয়ার ঘটনায় ঝুঁকি না নিয়ে রাজ্যের বন দফতরের পক্ষ থেকে বার্ড-ফ্লু অ্যালার্ট জারি করা হয়েছে।

রাজস্থানের রাজস্থানের পশুপালন বিভাগের সচিব আরুশি মালিক জানিয়েছেন, এখনও পর্যন্ত ৭৫ টি কাকের নমুনা পরীক্ষার জন্য পাঠানো হয়েছে। মৃত পাখিদের সংস্পর্শে আসতে নিষেধ করা হয়েছে। যেখান থেকে কাক মৃত্যুর খবর আসছে সেখানে দ্রুত নমুনা পরীক্ষা করার নির্দেশ দেওয়া হচ্ছে। একইসঙ্গে সংশ্লিষ্ট এলাকার জলাশয়গুলোও পরীক্ষা করা হচ্ছে।

এদিকে, মধ্য প্রদেশে মৃত পাখির নমুনাগুলো ভোপালের একটি পরীক্ষাগারে পাঠানো হয়েছে। ইন্দৌরের মৃত কাকের মধ্যে এইচ৫এন৮ ভাইরাস নিশ্চিত হয়েছে। উল্লেখ্য যে, এইচ৫এন১ থেকে এইচ৫এন ৮ ভাইরাস আরও ক্ষতিকারক এবং আক্রমণাত্মক। এটি দ্রুত ছড়িয়ে পড়তে পারে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে