শিক্ষার্থীদের পরিচ্ছন্নতা অভিযানের মাধ্যমে ‘নোঙর- কান্দিপাড়া ইউনিট’র যাত্রা শুরু

0
94
নোঙর-ব্রাহ্মণবাড়িয়া জেলা শাখার কান্দিপাড়া ইউনিট

ব্রাহ্মণবাড়িয়া জেলা শহরের ‘রাজঘাট ইউনিট গঠন করার পরে পরিস্কার-পরিচ্ছন্নতা অভিযানের মাধ্যমে কোমলমতী কিশোর কিশোরী শিক্ষার্থীদের নিয়ে ‘নোঙর-কান্দিপাড়া ইউনিট’ নামে দ্বিতীয় ইউনিট ঘোষণা করেছে নোঙর-ব্রাহ্মণবাড়িয়া জেলা কমিটি।

আজ ২৫ ডিসেম্বর ২০২০ শুক্রবার, সকাল ৭ টায় মাদ্রাসা সরকারি প্রাথমিক বিদ্যালয় সংলগ্ন ‘রাধার মা’র’ পুকুর পাড়ে ময়লা আবর্জনার জন্য দশটি ড্রাম স্থাপন করার মাধ্যমে এ অভিযান শুরু হয়।

এ সময় উপস্থিত ছিলেন নোঙর ব্রাহ্মণবাড়িয়া জেলা কমিটির সভাপতি শামীম আহমেদ, সাধারণ সম্পাদক খালেদা মুন্নী, অর্থ সম্পাদক শিপন কর্মকার। কান্দিপাড়া নতুন এ ইউনিটের তরুণ সদস্য হিসেবে অন্তভূর্ক্ত হয়েছেন: ১. ফারজানা রিমিন ফারাহ্, ২. আদনান, ৩. সিহাব, ৪. হাসান, ৫. আফসান, ৬. তামিম, ৭. আকিব, ৮. মাহি, ৯. সাকিব, ১০. উজায়ের সারিম।

নোঙর প্রতিষ্ঠাতা সভাপতি সুমন শামস ‘কান্দিপাড়া ইউনিট’র তরুণ সেচ্ছাসেবকদের প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন। এ প্রসঙ্গে তিনি বলেন, আজকের এই শিক্ষার্থী কিশোর-কিশোরী বন্ধুরা একদিন দেশের দায়িত্ব পালন করবে। আজ এই পরিচ্ছন্ন অভিযানের মাধ্যমে এ শিশুরা আমাদের মনে করিয়ে দিয়েছে যে, নদীমাতৃক বাংলাদেশের নদীপ্রকৃতি রক্ষা করতে হলে আমাদের পরিবেশ পরিস্কার পরিচ্ছন্নতার কর্মসুচিতে সমাজের সকল স্তরের নাগরিকদের সচেতনতার কোন বিকল্প নেই।

নোঙর-ব্রাহ্মণবাড়িয়া জেলা শাখার সভাপতি শামীম আহমেদ বলেন, এখন থেকে প্রতি শুক্রবার কান্দিপাড়ার রাস্তাঘাট, ড্রেন, খেলার মাঠ পরিস্কার পরিচ্ছন্ন ও এলাকার পুকুরগুলো রক্ষায় কাজ করবে এ ইউনিট।

এ সময় জেলা শাখার সাধারণ সম্পাদক খালেদা মুন্নী এলাকাবাসীকে নদী ও পরিবেশ রক্ষায় নোঙর’র পাশে থাকার আহবান করেন। এ সময়ে তিনি বলেন, নোঙর- ব্রাহ্মণবাড়িয়া জেলা শাখার প্রতিটি ইউনিটের কার্যক্রম অব্যাহত রাখতে সার্বিক সহযোগিতা করে যাবে জেলা কমিটি।

অর্থ সম্পাদক শিপন কর্মকার বলেন, পৌরসভার ১২টি ওয়ার্ডে ছোট ছোট ইউনিট গঠন করার মাধ্যমে শহরের ভেতর দিয়ে প্রবাহিত শাখা নদী, খাল এবং শহরের পরিবেশ রক্ষা করতে নিয়মিত পরিস্কার পরিচ্ছন্নতা চালিয়ে যাওয়ার পরিকল্পনা নিয়েই এগিয়ে যাচ্ছে নোঙর’।

উল্লেখ্য নোঙর রাজঘাট ইউনিট প্রতি শনিবার শিমরাইলকান্দি এলাকায় গত চার মাস যাবৎ পরিস্কার পরিচ্ছন্নতার কাজ করে যাচ্ছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে