নড়াই নদী বাঁচাতে প্রতীকী কাগজের নৌকা ভাসানো কর্মসূচী

0
313

নড়াই নদীর দু’পাশ থেকেই সমানে ফেলা হচ্ছে ময়লা-আবর্জনা। সেটা যেমন পরিবেশ দূষণ করছে মারাত্মকভাবে, তেমনি বিলীন করে দিচ্ছে রাজধানীর রামপুরা থেকে মেরাদিয়া বাজার পর্যন্ত বিস্তৃত নড়াই নদীকে (বর্তমান পরিচিতি রামপুরা খাল)।

ময়লা-আবর্জনা আর তার ফলে পানি কালচে রং নেওয়ায় নদীটিই যেন হয়ে পড়েছে ভাগাড়। রামপুরা ব্রিজের নিচ থেকে শুরু আফতাব নগর, বনশ্রী হয়ে মেরাদিয়া বাজার পর্যন্ত রাস্তা ঘেঁষে নদীর পাশে ফেলা হচ্ছে ময়লা-আবর্জনা। এই আবর্জনা ক্রমশ নদীতে পড়ছে। আর নদী হয়ে যাচ্ছে সংকুচিত।

নদীর পানি রূপ নিচ্ছে বিকট কালচে রংয়ে।এরসঙ্গে রয়েছে দুর্গন্ধের ছড়াছড়ি। যা পুরো এলাকাবাসীকে ফেলেছে চরম ভোগান্তিতে। দুর্গন্ধের কারণে এই এলাকার বাসিন্দাদের কেউ কেউ নানা রোগে আক্রান্ত হচ্ছেন।রামপুরা, বনশ্রী, আফতাবনগর ছাড়াও নড়াই নদীতে ফেলা হয় মগবাজার, কারওয়ান বাজার ও তৎসংলগ্ন এলাকার ময়লা-আবর্জনা। আশেপাশের সব সুয়ারেজের লাইনও এই নদীর সঙ্গে যুক্ত।

এ কারণে নড়াই নদীর অস্তিত্ব দ্রুতই বিলীন হয়ে যাচ্ছে।তাই নড়াই নদী রক্ষার দাবিতে ‘নোঙর’, ‘নিরাপদ পানি আন্দোলন’ ও ‘নদী রক্ষা জোট’ এর যৌথ উদ্যোগে ‘আগামী ৫ ডিসেম্বর ২০২০, শনিবার সকাল ১১ ঘটিকায়’ মেরাদীয়া বাজার সংলগ্ন নড়াই নদীর পাড়ে ‘কাজগের নৌকা ভাসানোর আয়োজন করা হয়েছে।

প্রতীকী এ অনুষ্ঠানে স্থানী ওর্য়াড কাউন্সিল, রাজনৈতিক নেতা-কর্মীসহ পরিবেশবাদি সংগঠনের নেতা কর্মী বৃন্দ উপস্থিত থাকবেন। উক্ত অনুষ্ঠান সকলের জন্য উন্মুক্ত।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে