বিটিভিতে আজ ‘নোঙর’-৮৬তম পর্ব: যমুনা নদী সম্প্রচার হবে

0
485
নোঙর-৮৬তম পর্ব: যমুনা নদীর উপস্থাপক সুমন শামস

বাংলাদেশ টেলিভিশনের নদ-নদীর ধারাবাহিক প্রমাণ্যচিত্র নোঙর-৮৬তম পর্বে জামালপুর ঝিনাই নদীর উপর অবৈধ ভাবে গড়ে তোলা ‘কালির কারখানা’,জেলেদের জীবন এবং যমুনা নদী ভাঙ্গণের বর্তমান চিত্র উপস্থাপন করা হয়েছে।

আজ ৪ সেপ্টেম্বর ২০২০, শুক্রবার বিকাল ৫:২০-২৫ মিনিটে বিটিভি ও বিটিভি ওর্য়াল্ড নোঙর-৮৬তম পর্ব : যমুনা নদী একযোগে সম্প্রচার করবে।

জামালপুর দেয়াওনগঞ্জ উপজেলার বাহাদুরাবাদ যমুনা নদীর ওপাড়ে জেগে উঠা ছোট ছোট চরে নতুন বসত গড়ে উঠছে। যমুনা নদীর অববাহিকার ভাঙ্গণ শুরু হয়েছে অনেক আগে থেকেই। তবে বর্তমান সময়ে এ ভাঙ্গণ আরো তীব্র আকার ধারন করেছে। স্থানীয়দের মতে গত এক বছরে যমুনা নদী রকয়েক হাজার বসত বাড়ী নদী গর্ভে বিলিন হয়েছে।

এই বিশাল আকারের ভাঙ্গণের মূল কারণ যত্রতত্র অপরিকল্পিত ভাবে নদী ড্রেজিং করা। ইচ্ছেমতো বালু উত্তোলণ করে ব্যবসায়ীরা নদীর বিপদ ডেকে এনেছে বলে অভিযোগ করেন এস কে ইঞ্জিনিয়ানিং এর স্যবস্থাপনা পরিচালক এম এ মান্নান। এ সময় টিনেরচরের স্থানীয় ৬০ টি ক্ষতিগ্রস্থ পরিবারের অসহায় সদস্যরা তাদের দুরাবস্থার কথা তুলে ধরেন।

যমুনা নদীর ওপাড়ে গাইবান্ধা জেলা অপর পাশে কুড়িগ্রাম জেলা এবং পূর্বপ্রান্তে জামালপুর জেলা অবস্থিত। ‘টিনেরচর’র নদী ভাঙ্গা মানুষেরা যমুনা নদীর গর্ভে নিজেদের শতশত একর ভুমি হারিয়ে সর্বহারা হয়ে ঐ টিনের চরে বসত ভিটা নির্মাণ করছে।

গত মার্চ মাস থেকে সেপ্টেম্বর মাস পর্যন্ত করোনা ভাইরাসে সরকার ঘোষিত লকডাউনের সময় দেশের সকল নদ-নদী ও প্ররিবেশ প্রকৃতি নতুন জীবন পেয়েছে। তবে জামালপুর দেওয়ানগঞ্জের যমুনা নদীতে পনি বৃদ্ধির কারণে বন্যার সৃষ্টি হয়েছে।

এ পর্বে স্থানীয় জেলে, কৃষক, দিনমুজুর, নারী ও শিশুসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষদের সাথে নিয়ে নতুন জেগে ওঠা চরে বৃক্ষরোপণ করার মাধ্যমে পরিবেশ প্রকৃতি সুরক্ষায় এগিয়ে এসেছেও নদী নিরাপত্তার সামাজিক সংগঠন নোঙর।

সুমন শামস এর পরিকল্পনা, গ্রন্থনা, গবেষণা ও উপস্থাপনায় মোহাম্মদ নাসির উদ্দিনের প্রযোজনায় প্রতি মাসের প্রথম শুক্রবার বিকাল ৫:২০ মিনিটে সম্প্রচার করা হয়। প্রামাণ্যচিত্রটি দেখতে চোখ রাখুন বিটিভি এবং বিটিভি ওয়ার্ল্ড চ্যানেলের পর্দা।

বি:দ্র: রাষ্ট্রীয় বিশেষ সরাসরি অনুষ্ঠান থাকলে সময় পরিবর্তন হতে পারে। ছবি : মশিউর

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে