রাজধানীতে প্রাইভেটকার চাপায় নিহত সাইক্লিস্ট ও পর্বতারোহী রেশমা নাহার রত্না!

0
328

সাইক্লিং করার সময় রাজধানীর সংসদ ভবন এলাকার চন্দ্রিমা উদ্যান সংলগ্ন লেক রোডে প্রাইভেটকার চাপায় নিহত হয়েছেন পর্বতারোহী রেশমা নাহার রত্না (৩৩)। শুক্রবার (৭ আগস্ট) সকাল ৯টার দিকে লেকরোড দিয়ে সাইক্লিং করার সময় একটি প্রাইভেটকার চাপা দিলে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়। শেরেবাংলা নগর থানার উপপরিদর্শক (এসআই) মো. ইব্রাহিম এ তথ্য নিশ্চিত করেন।

সাইক্লিস্ট ও পর্বতারোহী রেশমা নাহার রত্না

আজ সকালে একটি প্রাইভেটকার তাকে চাপা দিয়েছে। এরপর পথচারীরা তাকে উদ্ধার করে শহীদ সোহরাওয়ার্দী মেডিক্যাল কলেজ হাসপাতালের জরুরি বিভাগে নিয়ে যায়। সেখানে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।’ ইন্নালিল্লাহি ওয়াইন্নাইলাইহি রাজিওন। নিরাপদ সাইকেল লেন বাস্তবায়ন আন্দোলনের সাথে রেশমা দীর্ঘ সময় ধরে যুক্ত ছিলেন। সচেতন দেশপ্রমি সেই মেয়েটি এই শহরে সাইক্লিং করার সময় নিহত হয়েছেন।

আজ এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে ‘নোঙর’ প্রতিষ্ঠাতা সভাপতি সুমন শামস ক্ষোভ প্রকাশ করে বলেন, ‘বতর্মান সময়ে করোনা মহামারির মধ্যে রাজধানীর সড়কগুলে অনেকটা ফাকা থাকার কারণে ব্যাক্তি মালীকানাধিন গাড়ি এবং যাত্রীবাহী বাস, মটর সাইকেল, সিএনজি বেপড়োয়া ভাবে চলাচল করছে। সড়কের মৃত্যুর মিছিল কোন ভাবেই থামছে না!!!

সড়কে ট্রাফিক পুলিশের নিয়ন্ত্রণ নেই বললেই চলে’। যারা দেশের কল্যাণের কথা বিবেচনা করে সামাজিক ভাবে জণসচেতনতা সৃষ্টি করে সরকারকে সহযোগিতা করছে তারা সম্পূর্ণ অনিরাপত্তার মধ্যে থেকে কাজ করছে, সুন্দর বাংলাদেশের স্বপ্ন দেখছে তাদের এ ভাবে হত্যা করার মাধ্যমে সমাজকে দেশপ্রমিক শুণ্য করার গভীর ষড়যন্ত্র চলছে।

ঘটানাস্থলে পড়ে থাকা রত্নার সাইকেল

তিনা আরো বলনে, বাংলাদেশের সড়ক ব্যবস্থাপনায় নিরাপদ সাইকেল লেন না থাকার কারণে সাধার মানুষ তাদের আয়ের চেয়ে চারগুণ বেশী টাকায় শহরের বেসরকারী পরিবহণে চলাচল করতে বাধ্য হচ্ছেন। নিরাপদ এবং পরিবেশ সম্মত বাহন হিসেবে বাই সাইকেল সারা পৃথিবীতে সমাদৃত। বাংলাদেশের চিত্র ঠিক উল্টো। এ দিকে নজর নেই দেশের কর্তাদের। তাই পরিবেশ বান্ধব এই বাই সাইকেল ব্যবহারকারী পরিবেশবাদিরা শহরে গঞ্জে প্রায় প্রতিদিন নিহত হচ্ছেন।

আজ সকালে একজন সাইক্লিস্টের নিহত হবার খবরে সমাজ কর্মী জনাব মোহাম্মদ সেলিম, পরিবেশ আন্দোলন মঞ্চের সভাপতি জনাব আমির হোসেন মাসুদসহ পরিবেশবাদি সংগঠনের নেতা কর্মীরা গভীর ভাবে শোকাহত হয়েছেন। বাংলাদেশ সাইকেল লেন বাস্তবায়ন পরিষদের পক্ষ থেকে তার অকাল মৃত্যুতে গভীর শোক ও সমবেদনা প্রকাশসহ দ্রুত নিরাপদ সাইকেল লেন বাস্তবায়ন দাবি জানিয়েছেন সংগঠনের সভাপতি জনা্ব আমিনুল ইসলাম টুব্বুস।

সাইক্লিস্ট ও পর্বতারোহী রেশমা নাহার রত্না

২০১৬ সালে বাংলাদেশের পাহাড় কেওক্রাডংয়ের চূড়া স্পর্শ করার মাধ্যমে শুরু হয় রেশমা রত্নার অভিযান। এরপর ২০১৯ সালের ২৪ আগস্ট ভারতের লাদাখে অবস্থিত স্টক কাঙরি পর্বত (৬১৫৩ মিটার) এবং ৩০ আগস্ট কাং ইয়াতসে-২ পর্বতে (৬২৫০ মিটার) সফলভাবে আরোহণ করেন তিনি।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে