আজ বিটিভিতে নদ-নদীর প্রামাণ্যচিত্র ‘নোঙর’-৮৫ তম পর্বে তুরাগ সম্প্রচার

0
107
নোঙর-পরিকল্পণাকারী, গবেষক ও উপস্থাপক সুমন শামস। ছবি : এফ এইচ সবুজ

জাতীর পিতা শেখ মুজিবুর রহমানের শততম জন্ম বাষির্কী উপলক্ষে দেশের ১০০টি নদ-নদীর পাড়ে বিভিন্ন প্রজাতির ফুল-ফল ও ঔষধি গাছের চারা রোপণ করার কাজ করছে নদী নিরাপত্তার সামাজিক সংগঠন নোঙর বাংলাদেশ। বিটিভির নদ-নদীর ধারাবাহিক প্রামাণ্যচিত্র নোঙর-৮৫তম পর্বে ‘তুরাগ নদী’র পাড়ের বৃক্ষরোপণ কর্মসুচি এবং তুরাগ নদী দখল-দূষণের চিত্র সম্প্রচার হবে আজ শুক্রবার বিকাল ৫:৩০ মিনিটে। অনুষ্ঠানটি বিটিভি ও বিটিভি ওর্য়াল্ড একযোগে সম্প্রচার করবে।

জনাব খালিদ মাহমুদ চৌধুরী এমপি, মাননীয় প্রতিমন্ত্রি, নৌ-পরিবহণ মন্ত্রণালয়। ছবি: এফ এইচ সবুজ

এ পর্বে তুরাগ নদের তীরে বৃক্ষরোপণ অভিযানের বিশেষ প্রতিবেদনে নদীর বর্তমান চিত্র উপস্থাপন করা হয়েছে। তুরাগ নদের পাড়ে বৃক্ষরোপণ কর্মসুচির উদ্বোধন করে স্বাক্ষাতকার দেন জনাব খালিদ মাহমুদ চৌধুরী এমপি, মাননীয় প্রতিমন্ত্রি, নৌ-পরিবহণ মন্ত্রণালয়। বিআইডব্লিউটিএর চেয়ারম্যান কমডোর গোলাম সাদেক এবং জনাব নুরুল আলম, প্রকল্প পরিচালক ও সদস্য অর্থ, বিআইডব্লিউটিএ।

বিআইডব্লিউটিএর চেয়ারম্যান কমডোর গোলাম সাদেক। ছবি : এফ এইচ সবুজ

নোঙর-সভাপতি সুমন শামস এর উপস্থাপনায় সাভার উপজেলা কমিটির সকল সদস্যদের উপস্থিতি এই আয়োজনকে আরো গুরুত্বপূর্ণ করেছে। অনুসন্ধানে দেখা যায়, গত চার মাসে করোনা ভাইরাসে সরকার ঘোষিত লকডাউনের সময় দেশের সকল নদ-নদী ও প্ররিবেশ প্রকৃতি নতুন জীবন পেয়েছে। নদীর পনি বৃদ্ধি পেয়েছে অনেক বেশী।

জনাব নুরুল আলম, প্রকল্প পরিচালক ও সদস্য অর্থ, বিআইডব্লিউটিএ। ছবি : এফ এইচ সবুজ

আজ শুক্রবার, ২৪ জুলাই ২০২০ বিকাল ৫:৩০ মিনিটে বিটিভি ও বিটিভি ওয়ার্ল্ড ‘নোঙর-৮৫তম পর্ব একযোগে সম্প্রচার করবে।

নোঙর পরিবারের সদস্য নূরুল আনোয়ার সোহাগ। ছবি : এফ এইচ সবুজ

গাবতলী বড় বাজার থেকে আশুলিয়া পর্যন্ত নোঙর-সাভার বিরুলিয়া ইউনিয়নের অতন্দ্র প্রহরীদের দায়িত্বে বুঝিয়ে দেয়া হয়েছে। আগামী দুই বছর এই রোপন করা এ বৃক্ষ দেখভাল করবে। একই সাথে তুরাগ নদীর দখল-দূষণ রোধ করতে সার্বক্ষণিক নজরদারিতে থাকবে।

নোঙর পরিবারের সদস্যদের শপথ পর্ব। ছবি : এফ এইচ সবুজ

এ ছাড়াও এ পর্বে কথা বলেন নোঙর পরিবারের সদস্য নূরুল আনোয়ার সোহাগ, আকরাম মোল্লা, শারমীন আক্তার শর্মী, স্থানীয় জেলে মন্ডল চাচা, তৌফিক হাসান চৌধুরী, রেজাসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষের সাথে নদী সুরক্ষা প্রসঙ্গে কথা বলে নোঙর অনুসন্ধানী দল।

অনুষ্ঠানে অংশগ্রহণ করেন নোঙর পরিবারের সদস্য আনোয়ার হোসেন মাসুদ, এফ এইচ সবুজ, মাজেদুল হক, সজীব ঘোষ, সরকার সজীব, শরাফত আলী, মোহাম্মদ আবুল খায়ের, মোহাম্মদ চুন্নু মিঞা, শুভ, মোহাম্মদ মনির হোসেন, আমিনুল হক, জিয়া কায়সার জনি প্রমুখ উপস্থিত ছিলেন।

তুরাগ নদের জেলের সাথে নোঙর উপস্থাপক সুমন শামস। ছবি : এফ এইচ সবুজ

সুমন শামস এর পরিকল্পণা, গ্রন্থনা, গবেষণা ও উপস্থাপনায় এবং নাসির উদ্দিনের প্রযোজনায় প্রতি মাসের তৃতীয় শুক্রবার সকাল ১১:৩০ মিনিটে/ বিকাল ৫:৩০ মিনিটে একযোগে সম্প্রচার করা হয়।

নদী নিরাপপত্তার সামাজিক সংগঠন ‘নোঙর বাংলাদেশ’

বি:দ্র: প্রধানমন্ত্রীর সরাসরি অনুষ্ঠান, রিষ্ট্রিয় বিশেষ অনুষ্ঠান, সরাসরি অনুষ্ঠান থাকলে সময় পরিবর্তন হতে পারে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here