বরফ গলা থামাতে ইতালির আলপাইনের গ্লাসিয়ার ত্রিপল দিয়ে ঢেকে দেয়া হচ্ছে

0
71
১৯ জুন ২০২০-এ তোলা একটি ছবিতে ইতালির প্রিসেনা হিমবাহকে রক্ষা করে বিশাল ভূ-প্রকৃতির শীট দেখানো হয়েছে। ফটো: এএফপি

ইতালির উত্তরাঞ্চলে আলপাইন পর্বতের হিমবাহ গলে যাওয়া থামাতে বিশাল ত্রিপল দিয়ে গ্লাসিয়ার ঢেকে দেয়া হচ্ছে। এই হিমবাহ বৈশ্বিক উষ্ণায়ন রোধে সহায়ক। গ্রীষ্ম মৌসুম শুরু হওয়ায় এখানে বরফ গলে যাওয়ার আশঙ্কা রয়েছে।

১৯৯৩ সালের পর থেকে ইতালির উত্তরাঞ্চলের প্রিসনা গ্লাসিয়ার এক তৃতীয়াংশ কমে গেছে। স্কি’র সময় চলে গেছে, ক্যাবল কার বন্ধ রয়েছে। পরিবেশ সংরক্ষণবিদরা বরফ গলা থামাতে সাদা ত্রিপল দিয়ে হিমবাহ ঢেকে দিচ্ছেন। এই সাদা ত্রিপল সূর্যালোক প্রতিফলিত করে নিচের গ্লাসিয়ারে শীতলতা বজায় রাখে।

এই কাজের দায়িত্বপালনকারী কোম্পানির প্রধান ডেভিড পেনিজ্জা (৩৪) বলেন, “ এই এলাকা অব্যাহতভাবে সংকোচিত হচ্ছে, যতোটা সম্ভব এটি রক্ষা করার জন্য আমরা ঢেকে দেয়ার টেষ্টা করছি।” তিনি বলেন, ২০০৮ সালে এই প্রকল্প শুরু হয়, সে বছরে আমরা প্রায় ৩০ হাজার বর্গ মিটার এলাকা ঢেকে ফেলেছি, বর্তমানে ১ লাখ বর্গ মিটার ঢাকার কাজ চলছে।

তিনি এএফপিকে বলেন, জিওটেক্সটাইল ত্রিপল দিয়ে গ্লাসিয়ার ঢাকা হচ্ছে, এটি সূর্যালোক প্রতিফলিত করে বাইরের থেকে ভেতরের তাপমাত্রার স্বাভাবিকতা বজায় রাখে। এতে যতোটা সম্ভব বেশী বরফ গলন থামানো যাচ্ছে।
পেনিজ্জা বলেন, তারা অস্ট্রিয়ায় এ ধরণের কিছু গ্লাসিয়ার ঢেকে দেয়ার কাজ করছেন, এর সারফেস কভারিংয়ের পরিমাণ সামান্য।


অস্ট্রিয়ায় তৈরি প্রতিটি ত্রিপলে খরচ পড়েছে ৪০০ ইউরো (৪৫০ ডলার) , এগুলো বসাতে তার টিমের ৬ সপ্তাহ সময় লাগে, আবার যখন শীত মৌসুম চলে আসে তখন এ গুলো খুলে নিতে আবার ৬ সপ্তাহ সময় লাগে। টিমের প্রধান ফ্রঙ্কো ডেল পেরো (৪৮) বলেন, আরো উন্নত প্রযুক্তি না আসা পর্যন্ত ত্রিপল দিয়ে ঢেকে রাখার ব্যবস্থাই উত্তম।

তিনি বলেন, সেপ্টেম্বরের দিকে আমরা আবার এ গুলো খুলে নেব। আমরা আমাদের কাজ করে যাচ্ছি,এতেই আমরা গর্বিত।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here