বিটিভির নদী বিষয়ক ধারাবাহিক প্রামাণ্যচিত্র ‘নোঙর’-৮৪ তম পর্ব সম্প্রচার হবে আগামী কাল।

0
133
প্রামাণ্যচিত্র নোঙর- পরিকল্পণাকারি, গ্রন্থনাকারি, গবেষক ও উপস্থাপক সুমন শামস। ছবি : এফ এইচ সবুজ

বিটিভির নদ-নদীর ধারাবাহিক প্রামাণ্যচিত্র নোঙর-৮৪তম পর্বে ‘বুড়িগঙ্গা নদী’ সম্প্রচার হবে আগামী কাল।

বাংলাদেশ টেলিভিশনের নদ-নদীর ধারাবাহিক প্রমাণ্যচিত্র নোঙর-৮৪তম পর্বে বুড়িগঙ্গা ও আদি বুড়িগঙ্গা নদীর বর্তমান চিত্র উপস্থাপন করা হয়েছে।

গত তিন মাসে করোনা ভাইরাসে সরকার ঘোষিত লকডাউনের সময় দেশের সকল নদ-নদী ও প্ররিবেশ প্রকৃতি নতুন জীবন পেয়েছে। নদীর পনি বৃদ্ধি পেয়েছে অনেক বেশী।

আগামী কাল শুক্রবার, ১৯ জুন ২০২০ সকাল ১১:৩০ মিনিটে বিটিভি ও বিটিভি ওয়ার্ল্ড একযোগে প্রামাণ্যচিত্রটি সম্প্রচার করবে।

এ পর্বে বুড়িগঙ্গা নদী এবং আদি বুড়িগঙ্গা নদীর দখল-দূষণের বর্তমান চিত্র তুলে ধরা হয়েছে। আদি বুড়িগঙ্গা নদীর ৩৫০ একর নদীর ভুমি দখল করার মাধ্যমে বিভিন্ন ধরণের স্থাপনা তৈরী করে অবস্থান করছে অনেক প্রতিষ্ঠান।

বুড়িগঙ্গা নদী, তুরাগ, বালু, শীতলক্ষ্যা নদীর তীরের অবৈধ স্থাপনা উচ্ছেদ করে নতুন জরিপ অনুযায়ী সীমানা পিলার স্থান করার পাশিপাশি ৫টি ইকোপার্ক নিমার্ণ করার কথা জনিয়েছেন বিআইডব্লিউটিএ চেয়ারম্যান কমডোর গোলাম সাদেক এবং প্রকল্প পরিচালক ও সদস্য (অর্থ) জনাব মোহাম্মদ নুরুল আলম।

এ ছাড়াও এ পর্বে কামরাঙ্গীর চরের ময়লার ভাগার তুলে ধরা হয়েছে। এ প্রসঙ্গে ৫৭-নং নির্বাচিত কাউন্সিলর জনাব সাইদুল ইসলাম মাদবর বর্জ্য ব্যবস্থাপনার সমস্য সমাধানের প্রতিশ্রুতি ব্যক্ত করেন।

এ ছাড়াও স্থানীয় বিভিন্ন শ্রেণি পেশার মানুষের সাথে নদী সুরক্ষা প্রসঙ্গা কথা হয় নোঙর অনুসন্ধানী দলের।

সুমন শামস এর পরিকল্পণা, গ্রন্থনা, গবেষণা ও উপস্থাপনায় এবং নাসির উদ্দিনের প্রযোজনায় প্রতি মাসের তৃতীয় শুক্রবার সকাল ১১:৩০ মিনিটে সম্প্রচার করা হয়।

বি:দ্র: রিষ্ট্রিয় বিশেষ সরাসরি অনুষ্ঠান থাকলে সময় পরিবর্তন হতে পারে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here